রামপালে বিদ্যুৎকেন্দ্র হলে হুমকিতে পড়বে সুন্দরবন

 
নিউজ ডেস্ক/ঢাকা
পরিবেশ ছাড়পত্র ছাড়াই সুন্দরবন এলাকায় রামপালে সরকার কয়লাভিত্তিক এক হাজার ৩২০ মেঘাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করতে যাচ্ছে। এই বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ হলে গোটা সুন্দরবনসহ ওই এলাকার পরিবেশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তেল গ্যাস খনিজ  সম্পদ ও বিদ্যুৎ- বন্দর রক্ষা জাতীয় কমিটির নেতারা।
 
শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে নেতারা এই আশঙ্কা প্রকাশ করেন। লিখিত বক্তব্য পাঠ করেন  সংগঠনের আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহম্মদ শহীদুল্লাহ। এ সময় উপস্থিত ছিলেন সদস্য সচিব আনু মুহাম্মদ, ড. ফরিদ আহমেদ, শেখ মো. জাকির হোসেন ও ড. জিয়াউর রহমান।
 
 শেখ মুহাম্মদ শহীদুল্লাহ বলেন, “সুন্দরবনের প্রতি সরকারের মায়া দয়া নেই। এই প্রকল্পের অবৈধ কার্যক্রম বন্ধের জন্য হাইকোর্টে পরপর চারটি রিট করা আছে্। সরকার আদালতে মিথ্যা বক্তব্য দিয়ে প্রকল্পের কাজ চালিয়ে যাচ্ছে।” তারা আবার এই বিষযে উচ্চ আদালতে আবেদন জানাবেন বলে জানানো হয়।
 
তিনি বলেন, “হাইকোর্টের নিদেশনা অমান্য করে গায়ের জোরে এই প্রকল্পের জন্য জমি অধিগ্রহণ এবং নদী ভরাট শুরু করেছে। এই ধরনের প্রকল্পের কাজ শুরু আগে গণশুনানি প্রয়োজন। কিন্তু সরকার আগে গণশুনানি না করে কাজ শুরুর পর নাম মাত্র শুনানির উদ্যোগ নেয়। এই শুনানিকালে পরিবেশ অধিদফতরের কর্মকর্তা জানান এখনো পরিবেশ জাড়পত্র নেয়া হয়নি।”
 
তিনি অভিযোগ করেন, শুনানিকালে তাদের পুলিশি সহায়তায় এবং স্থানীয় মাস্তান দিয়ে ভয়ভীতি দেখানো হয়েছে।
 
সাংবাদিকদের প্রশ্নের জবাবে শহীদুল্লাহ বলেন, “এই প্রকল্প বাস্তবায়ন হলে সুন্দরবনের  স্থল এবং (নদীর) জলজ প্রাণী ধ্বংস হয়ে যাবে। দেশের এই বড় ধরনের  ক্ষতি মেনে নেয়া যাবে  না।”
Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন