রামুতে টমটম চালক ও শ্রমিকদের মাঝে বিভাজনের পাঁয়তারা

নিজস্ব প্রতিনিধি:

রামুতে টমটম চালক ও শ্রমিকদের বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করেছে চিহ্নিত কুচক্রী মহল। সম্প্রতি টমটম চালক ও শ্রমিকদের বিরুদ্ধে নানামূখি ষড়যন্ত্রের ফলে সর্বত্র ক্ষোভের সঞ্চার হয়েছে। রামুর চৌমুহনী কলঘর, শিকলঘাট ও চা বাগানসহ বিভিন্ন সড়কে চলাচলকারি একাধিক টমটম চালক জানান, অতীতে রামুর পরিবহন সেক্টরে নৈরাজ্য সৃষ্টিকারী চিহ্নিত, দালাল শ্রেণির বিতর্কিত ব্যক্তিরা নিজেদের স্বার্থ হাসিলের জন্য টমটম চালক ও শ্রমিকদের বিভাজন তৈরীর অপচেষ্টা শুরু করে। টমটম চালকরা আরো জানান, শুরুতে বিশৃংখলা থাকলেও রামুর উদ্যোমী কয়েকজন মানুষের প্রচেষ্টায় দীর্ঘদিন সুশৃঙ্খলভাবে বিভিন্ন সড়কে টমটম চলাচল করে আসছে। কিন্তু ষড়যন্ত্রকারী ব্যক্তিরা টমটম চালক ও শ্রমিকদের নিজেদের নিয়ন্ত্রণে এনে অবৈধ সুবিধা আদায়ের চেষ্টা চালাচ্ছে।

সম্প্রতি কুচক্রী মহলটি সাংবাদিকদের মিথ্যা তথ্য দিয়ে টমটম চালক ও শ্রমিকদের বিভ্রান্ত করারও চেষ্টা চালিয়েছে। স্থানীয় সংবাদপত্রে প্রকাশিত একটি সংবাদে বর্তমান টমটম মালিক সমিতির নেতৃবৃন্দকে জড়িয়ে টমটম চালকদের কাছ থেকে অবৈধভাবে টাকা আদায়ের কথা বলা হয়েছে।

এরই প্রেক্ষিতে সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক জানান, অবৈধভাবে টাকা নেয়ার কথা মোটেও সত্য নয়। এটি একটি অনুমোদনপ্রাপ্ত সংগঠন। যার রেজিস্ট্রেশন নং চট্ট-২৫৪৫। এ সংগঠনের আওতায় টমটম রয়েছে প্রায় ১৫০টি। এসব টমটম চালকদের কাছ থেকে প্রতিদিন ১৫ টাকা করে নেয়া হয়। এ অর্থ টমটম চালকদের যে কোন সমস্যা যেমন, সড়ক দূর্ঘটনা, টমটম চালকদের পরিবারের বিয়েসহ বিভিন্ন আচার অনুষ্ঠান, সংগঠনের বার্ষিক প্রীতিভোজ, দরিদ্র টমটম চালকদের ছেলে মেয়েদের শিক্ষা সহায়তা, বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক মেরামতসহ চালকদের কল্যাণমূলক কাজে ব্যয় করা হয়।

কয়েকজন টমটম চালক ক্ষোভ প্রকাশ করে জানান, সমিতির নেতৃবৃন্দের গঠনমূলক দিকনির্দেশনা ও পরিচালনায় রামুতে টমটম চলাচল করলেও সম্প্রতি প্রশাসনের কতিপয় দূর্নীতিবাজ ব্যক্তি টমটম চালকদের কাছ থেকে ব্যাপক চাঁদাবাজির চেষ্টা শুরু করে। টমটম চালকরা চাঁদা দিতে অপারগতা জানালে তাদের টমটম গাড়ী আটক করে থানায় নিয়ে হয়রানি শুরু করে।

চালকরা আরো জানান, বর্তমানে টমটম মালিক সমিতির বিরুদ্ধে ষড়যন্ত্রকারীরা প্রশাসনের সাথে আঁতাত করে টমটম চালকদের কাছ থেকে মোটা অংকের মাসোয়ারা আদায়ের চেষ্টা চালাচ্ছে। রামু টমটম মালিক সমিতির সভাপতি মিজানুর রহমান ও সাধারণ সম্পাদক হাসান তারেক জানান, রামুতে সুশৃঙ্খলভাবে টমটম এর লাইন পরিচালিত হচ্ছে। কোথাও কোন সমস্যা হচ্ছে না। তাই ষড়যন্ত্রকারীরা কখনো সফল হবে না। তাছাড়া সমিতির নেতৃবৃন্দ এবং টমটম চালক ও শ্রমিকরাও বর্তমানে ঐক্যবদ্ধ রয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন