রাষ্ট্রীয় মর্যাদায় দাহক্রিয়া সম্পন্ন হল মহালছড়ির চাইন্দাউ মারমা’র

A monu-1 (1) copy

মহালছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ি জেলার মহালছড়িতে ৭১ এর বীরঙ্গনা চাইন্দাউ মারমাকে রাষ্ট্রীয় র্মযাদায় দাহক্রিয়া সম্পন্ন করা হয়েছে। র্দীঘদিন জরাগ্রস্থ রোগে আক্রান্ত হয়ে গতকাল শুক্রবার দুপুর দেড়টায় মহালছড়ির থলিপাড়া গ্রামে নিজ বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

শনিবার বিকাল ৩ টায় গ্রাম্য শ্মশানে মহালছড়ি উপজেলা নির্বাহী অফিসার মো. ইলিয়াছ মিয়া’র উপস্থিতিতে মহালছড়ি থানার অফিসার ইনর্চাজ মো. সেমায়ূন কবির চৌধুরীর নেতৃত্বে গার্ড অব অনার প্রদান করা হয়। এতে আরো উপস্থিত ছিলেন মহালছড়ি উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার চহলাপ্রু চৌধুরী সহ বিভিন্ন গ্রাম থেকে আসা শত শত নরনারী।

গার্ড অব অনার প্রদান শেষে বীরঙ্গনা চাইন্দাউ মারমার আত্মার শান্তি কামনার্থে ১ মিনিট নিরবতা পালন করা হয় । এরপর সংক্ষিপ্ত বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মো. ইলিয়াছ মিয়া, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার চহলাপ্রু চৌধুরী, মহালছড়ি থানার অফিসার ইনর্চাজ সেমায়ূন কবির চৌধুরী প্রমূখ।

উল্লেখ্য, ১৯৭১ সালে পাকিস্থানি হানাদার বাহিনী কর্তৃক তৎকালীন সময়ের সুন্দরী নারী চাইন্দাউ মারমা নিজেই নির্যাতিত হয়ে এলাকার অনেক মানুষের জীবন ও ইজ্জত রক্ষা করেছেন তিনি। কিন্তু বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকেই তিনি সমাজের কাছে একজন অবহেলিত নারী হিসেবে ছিলেন। একসময় স্থানীয় মংখেই মারমার সাথে তার বিয়ে হয়। আবার দুয়েক মাসের মধ্যেই ভেঙ্গে যায় সেই সংসার।এ  কারণে তাঁর মৃত্যুর পর দুঃসম্পর্কীয় এক ভাতিজা ছাড়া কাছের কোন আত্মীয় বলতে কে্‌উ ছিল না। ফলে র্দীঘ সময় ধরে ভিক্ষার পাত্র হাতে নিয়ে সারাদিন ঘুরে যা ভাগ্যে জুটতো তা ‍নিয়েই জীবিকা নির্বাহ করতেন তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন