লামায় কুকুরের কামড়ে আহত এক পঙ্গু: জলতঙ্ক রোগে মারা গেছে ৪ গরু

নিজস্ব প্রতিবেদক:

বান্দরবানেরে লামায় কুকুরের কামড়ে আহত এক পঙ্গু শিশুসহ ২ ব্যক্তি চিকিৎসার জন্য দ্বারে দ্বারে ভিক্ষা করার অভিযোগ পাওয়া গেছে। জলতাঙ্ক রোগের পৌরসভা ও ইউনিয়ন পরিষদ থেকে দরিদ্র রোগিদের জলতঙ্ক রোগের ভ্যাকসিন সরবরাহ করার নিয়ম থাকলেও রোগীদের প্রদান করা হয়নি বলে সংশ্লিষ্ট রোগী ও অভিভাবকদের অভিযোগ। চরম অনিশ্চয়তার মধ্যে বাঁচার আকুতি জানিয়ে এলাকায় ভিক্ষা করছেন কুকুরের কামড়ে আহত শিশুসহ ২জন।

এদিকে লামা পৌরসভার ৪ নং ওয়ার্ড চেয়ারম্যান পাড়া, হরিণ ঝিরি ও গজালিয়া-ফাইতং ইউনিয়নে জলতাঙ্ক রোগে  আক্রান্ত  হয়ে গত এক সপ্তাহে  ৪টি গরু মারাগেছে।
জানাগেছে, গত ২৩ আগস্ট লামা পৌরসভার ৪নং ওয়ার্ডের চেয়ারম্যান পাড়ার বাসিন্দা  দিনমুজুর মো. খোরশেদ আলম (৩৮) ও  আরমান নামক ১৩ বছরের এক পঙ্গু শিশুকে  পাগলা কুকুর কামড়িয়ে গুরুতর আহত করেছে। পরে স্থানীয় বিভিন্ন ব্যক্তির দ্বারে দ্বারে গিয়ে একটি ভ্যাকসিন নিতে পারলেও পরে অর্থের অভাবে আর সম্ভব হয়নি। জলতাঙ্ক রোগ থেকে বাঁচার জন্য লামা পৌরসভায় আবেদন করেও ভ্যাকসিন বা কোন অর্থ সাহায্য পায়নি বলে সাংবাদিকদের অভিযোগ করেছে আক্রান্তরা। একই ভাবে লামা ফাইতং ২জন আজিজ নগরে ১ জন রূপসীপাড়ায় ১জন কুকুরের কামড়ে আহত হওার খবর পাওয়া গেছে।

লামা পৌরসভার ৪ নং ওয়ার্ডের রহিমা বেগম(৫৫) জানান, বিভিন্নজন ও প্রতিষ্ঠানের কাছে দানের টাকা জমিয়ে একটি গরু ক্রয় করেছেন তিনি। গত ১৫দিন পূর্বে গরুটিকে একটি পাগল কুকুরে কামড় দেওয়ায় গরুটি জলতাঙ্ক রোগে আক্রান্ত হয়ে শুক্রবার রাতে মারা যায়। এর আগে হরিণ ঝিরি ও গজালিয়া-ফাইতং ইউনিয়নে জলতাঙ্ক রোগে  আক্রান্ত  হয়ে  গত এক সপ্তাহে আরো ৩টি গরু মারা যাওয়ার খবর পাওয়া গেছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের (ভারপ্রাপ্ত) স্বাস্থ্য কর্মকর্তা মো. শফিউর রহমান জানান, কুকুরের কামড়ে আহত প্রতিজন রোগিকে ৫টি করে  ( জধনরবং) জলতাঙ্ক রোগের ভ্যাকসিন (টিকা) প্রদান করতে হবে। হাসপাতাল থেকে বিনা মূল্যে কোন ভ্যাকসিন প্রদান করা হয়না। পৌরসভায় জলতাঙ্ক রোগিদের ভ্যাকসিন প্রদানের বরাদ্ধ আছে।
লামা পৌরসভার সচিব  সুমন চৌধুরী জানান, পৌরসভার মেয়র বরাবরে কোন রোগী যদি আবেদন করে তাকে বাহির থেকে ১টি টিকা  ক্রয় করে বা ৫/৬শত টাকা প্রদান করা হয়। তবে পৌরসভা থেকে এখন পর্যন্ত কোন  সরাসরি টিকা প্রদান করা হয়নি। ইতিমধ্যে জলতাঙ্ক রোগিদের টিকা সংরক্ষনের জন্য একটি ফ্রিজ কেনা হয়েছে। এতে ভ্যাকসিন সংরক্ষণ করা যাবে।

লামায় সা

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন