লামায় মৎস্য সপ্তাহের কার্যক্রম শুরু

pic 19.07 (2) (1)

লামা প্রতিনিধি:

জল আছে যেখানে, মাছ চাষ সেখানে প্রতিপাদ্য নিয়ে বান্দরবানের লামায় ৭ দিনব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ কার্যক্রম শুরু হয়েছে। ১৯ থেকে ২৫ জুলাই পর্যন্ত সপ্তাহব্যাপী এই কার্যক্রমের ১ম দিনে মঙ্গলবার সকাল ১০ টায় উপজেলা মৎস্য অফিসে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ রাশেদ পারভেজ মৎস সম্পসারনের লক্ষে সরকারের গৃহিত কার্যক্রম সমুহ তুলে ধরে জেলেদের পরিচয় পত্র প্রদান সহ জেলে সম্পদ্রায় ও মৎস চাষে সম্পৃক্তদের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর গৃহিত কার্যক্রম সম্পর্কে ব্যাপক অলোচনা করেন তিনি আরো বলেন বিলুপ্ত দেশীয় মাছ ও পোনা সংরক্ষণের জন্য সকলকে এগিয়ে আসতে হবে।

লামা উপজেলায় ৪৭৫টি পুকুর, ২১০টি গোদা, নার্সারী ৭টি, হ্যাচারি ১টি ও ৩টি খাল রয়েছে। যাতে মাছ চাষ করলে অত্র অঞ্চলের মাছের চাহিদা মিটিয়ে বাহিরে মাছ রপ্তানী করার সুযোগ রয়েছে। মাছ চাষে উন্নয়নে লামা উপজেলায় জরীপ চালিয়ে ১৮৫ জন জেলের নামের তালিকা করা হয়েছে। তাদের যাবতীয় সহায়তা করে অর্থনৈতিক পরিবর্তনে আমরা কাজ করছি।

উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ রাশেদ পারভেজের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অরো উপস্থিত ছিলেন, লামা উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আনোয়ার কামাল, সাংবাদিক প্রিয়দর্শি বড়ুয়া, মোহাম্মদ রফিকুল ইসলাম, নুরুল করিম আরমান, মো. তৈয়ব আলী, মো. আবু তাহের, মো. রফিক সরকার, এম. বশিরুল আলম, আবুল কাসেম, বেলাল আহমদ, মো. শাহাব উদ্দিন সহ প্রমূখ।

অর্থনৈতিক ভাবে পশ্চাৎপদ লামা উপজেলায় মৎস চাষের ব্যাপক সম্ভাবনা থাকার পরও পার্বত্য এলাকায় সমতল ভুমির মত মৎসচাষে পর্যাপ্ত সুযোগ সুবিদা প্রদান করতে কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হয়।

মৎস্য অফিসের সপ্তাহব্যাপী কার্যক্রমে মঙ্গলবার সাংবাদিকদের সাথে মতবিনিময় ও মাইকিং, ২০ জুলাই র‌্যালি, পোনা অবমুক্তকরণ, উদ্বোধনী অনুষ্ঠান, ২১ জুলাই মৎস্য সেক্টরে সরকারের অগ্রগতি নিয়ে আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন, ২২ জুলাই ফরমালিন বিরোধী অভিযান ও মোবাইল কোর্ট পরিচালনা, ২৩ জুলাই শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন, ২৪ জুলাই মৎস্য বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা এবং ২৫ জুলাই শেষের দিন কার্যক্রমের মূল্যায়ন, পুরষ্কার বিতরণ, জাতীয় পুরষ্কার প্রাপ্তদের সংবর্ধনা, সমাপনী অনুষ্ঠান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন