লোহারঝিরি মারমাপাড়া বৌদ্ধ বিহারে ২দিন ব্যাপী  দানোত্তম কঠিন চীবর দান উৎসব সম্পন্ন

ff-copy

বাইশারী প্রতিনিধি:

রামু উপজেলার গর্জনিয়া ইউনিয়নের লোহার ঝিরি মারমা পাড়া বৌদ্ধ বিহারে ২দিন ব্যাপী ধর্মীয় উৎসব কঠিন চীবর দান সম্পন্ন হয়েছে। রবি ও সোমবার (১৩ ও ১৪ নভেম্বর) বৌদ্ধ বিহার প্রাঙ্গনে অনুষ্ঠিত কঠিন চীবর দান উৎসবে জেলার বিভিন্ন উপজেলা থেকে ধর্মীয় উৎসব পালনের জন্য শত শত নারী পুরুষ অংশ গ্রহণ করেন।

২দিন ব্যাপী অনুষ্ঠানের শুরুতে প্রভাত ফেরিতে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মের নিয়ম অনুযায়ী বৌদ্ধ ভিক্ষু উঃ সুন্দরা মহাথের আগত লোকজনের মাঝে স্বাগত বক্তব্য রাখেন। এতে সভাপতিত্ব করেন বিহার অধ্যক্ষ সিচাওয়াংসা মহাথের।

সকাল ৮টা থেকে শুরু হওয়া অনুষ্ঠানে প্রথমে সীমাঘর উৎসর্গ, বুদ্ধের জীবন্যাস, বিহার উৎসর্গ, জাদি উৎসর্গ ও মহান সংঘদান। দুপুর ২ টার সময় ত্রিপিটক পাঠের মাধ্যমে কঠিন চীবর দান উৎসব শুরু করা হয়। এতে পঞ্চশীল প্রার্থনা করেন অবসর প্রাপ্ত শিক্ষক মং হ্লা ছিং মার্মা। প্রধান অতিথি হিসেবে ধর্মীয় দিক নির্দেশনা প্রদান করেন উঃ সুন্দরা মহাথের।

এছাড়া অনুষ্ঠানে বিভিন্ন বৌদ্ধ বিহারের ধর্মীয় গুরুরা কঠিন চীবর উৎসবে উপস্থিত ছিলেন। বিকাল ৪টার সময় বৌদ্ধ ভিক্ষুদের চীবর ও বিভিন্ন দানীয় সামগ্রী বৌদ্ধ ভিক্ষুদের হাতে তুলে দিয়ে অনুষ্ঠান সম্পন্ন করা হয়।

উল্লেখ্য, কক্সবাজার জেলার দানশীল ব্যক্তি নিমা, আনাং, মং ক্য চিং, উ শৈ মং এবং লোহার ঝিরি মারমা ও গোদাম মারমা পাড়া দায়ক- দায়িকারা কঠিন চীবর দান উৎসবের আয়োজন করেন বলে জানা যায়।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় ইউপি সদস্য নুরুল ইসলাম সওদাগর, ২৭৮নং বাইশারী মৌজার হেডম্যান বাবু মংছানু চাক, জেএসএস সভাপতি বাবু নিউহ্লামং মার্মা, সমাজ সেবক চাঅংক্য মার্মা, ক্যথোয়াইচিং কারবারী, সমাজ সেবক উছিংথোয়াই প্রকাশ আচিং থোয়াই খলিফা সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন