শনিবার থেকে পাহাড়ে ‘সাংগ্রাই’পোয়েঃ জল উৎসব শুরু

fec-image

প্রতিটি ফোঁটা-ই হোক শান্তির দূত’ পৃথিবী হোক শান্তিময় জলধারায়’ এই স্লোগানে আগামী শনিবার থেকে বান্দরবান পাহাড়ি অঞ্চলে শুরু হচ্ছে জলকেলী উৎসব বা মাহা: সাংগ্রাই পোয়ে:।

বুধবার (১০ এপ্রিল) বিকালে ৫ টায় রাজার মাঠ সংলগ্ন চড়ুই ভাতি রেস্টুরেন্টের এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব কথা জানান উৎসব উদযাপন পরিষদের সভাপতি মংমংসিং মারমা ও সাধারণ সম্পাদক উক্যসিং মারমা।

জানা গেছে, আগামী শনিবার থেকে পাহাড়ি অঞ্চল বান্দরবানের শুরু হচ্ছে মাহা: সাংগ্রাই পোয়ে বা জলকেলী উৎসব, বিজু, বৈসাবি ও বৈষু। টানা চার দিনব্যাপী উৎসবকে ফুটিয়ে তুলতে নানা কর্মসূচি আনুষ্ঠানিকতা হাতে নিয়ে উদযাপন পরিষদ। এছাড়াও উৎসবে প্রাণবন্ত করে তুলতে চারিদিকে আইনশৃঙ্খলা বাহিনী কঠোর নিরাপত্তা জোরদার করেছে উদযাপন পরিষদ।

উৎসব উদযাপন পরিষদ তথ্য মতে, আগামী ১৩ তারিখ শনিবার প্রথম দিনে রাজার মাঠ প্রাঙ্গণ থেকে ‘সাংগ্রাইমা ঞিঞি ঞাঞা’ সুরেলায় কণ্ঠে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হবে।

এই শোভ যাত্রায় অংশ নেবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি সভাপতি ও জাতীয় সংসদ সদস্য বীর বাহাদুর উশৈসিং এমপিসহ বিভিন্ন দপ্তরে ঊর্ধ্বতন কর্মকর্তারা। পরের দিনে বুদ্ধাস্নান ও রাতে বিভিন্ন গ্রামের পিঠা উৎসব তৈরি করা হবে। ১৫ এপ্রিল সোমবার রাজার মাঠে মৈত্রী পানি বর্ষণ ও শেষদিনে একই স্থানে মৈত্রী পানি বর্ষণের পাশাপাশি নিজেদের ঐতিহ্য সংস্কৃতি পোশাকে নৃত্যরত সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। এসময় জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকার কথা রয়েছে।

উৎসব উদযাপন পরিষদের সভাপতি মংমংসিং মারমা ও সাধারণ সম্পাদক উক্যসিং মারমা সাংবাদিকদের বলেন, টানা চার দিনব্যাপী বান্দরবানের জলকেলী উৎসব বা মাহা: সাংগ্রাই পোয়ে: উৎসব শুরু হচ্ছে। এই উৎসবকে প্রাণবন্ত করে তুলতে বিভিন্ন আনুষ্ঠানিকতা উদ্যোগ নেওয়া হয়েছে। তাই এই উৎসবের আনন্দ ভাগাভাগি পাশাপাশি সকলের প্রতি সহযোগিতার কামনায় করেন।

সম্মেলনের উৎসব উদযাপন পরিষদের সাংগঠনিক সম্পাদক ডালিমংসহ প্রিন্ট ও ইলেকট্রনিক গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন