সরকার শিক্ষাঙ্গনে সন্ত্রাস বন্ধ করে শিক্ষার সুন্দর পরিবেশ তৈরি করেছে : পার্বত্যমন্ত্রী

fec-image

পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছেন, সরকার শিক্ষাঙ্গনে সন্ত্রাস বন্ধ করে শিক্ষা সুন্দর পরিবেশ তৈরি করেছেন।

বুধবার সকালে জেলা সদরের রাজার মাঠে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা বিভাগ ও পার্বত্য জেলা পরিষদের আয়োজনে বই উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। এসময় শিক্ষার্থীদের লেখাপড়ার প্রতি মনোযোগ বৃদ্ধি করার আহ্বান জানান তিনি।

বান্দরবানে ৬৯৩ শিক্ষা প্রতিষ্ঠানে নতুন বছরের প্রথম দিনে নতুন বই বিতরণ করা হয়েছে। এসব শিক্ষা প্রতিষ্ঠানের কোমলমতি শিশুরা নতুন বই পেয়ে উল্লাসে মেতে উঠে। পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা’র সভাপতিত্ব করেন বই উৎসবে।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক মো. শামীম হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মো. কামরুজ্জামান, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাস, চিয়ং ইয়ং ম্রো, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সোমা রানী বড়ুয়া, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সিদ্দীকুর রহমান, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি বান্দরবান জেলা শাখার সভাপতি সীমা দাশ, সাধারণ সম্পাদক মো. জাহিদুল ইসলাম সহ জেলার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক শিক্ষীকা, ছাত্রছাত্রী ও অভিভাবকরা ।

উল্লেখ্য, বান্দরবানে এবার ৬৯৩টি প্রাইমারী স্কুলে মোট তিন লক্ষ একাত্তর হাজার সাতটি বই বিতরণ করা হচ্ছে। এর মধ্যে ক্ষুদ্র নৃ গোষ্ঠিদের চাকমা, মারমা ও ত্রিপুরা ভাষায় প্রাক প্রাথমিকে ৩৭৫৬ জন, প্রথম শ্রেণীতে ৩৫৯৯ জন, দ্বিতীয় শ্রেণীতে ৩৪৬৫ জন ও ৩য় শ্রেণীতে ৩১৪৯ জন ছাত্র-ছাত্রীদের মধ্যে মোট ৩১,৯০২টি ক্ষুদ্র নৃ গোষ্ঠির ভাষায় বই বিতরণ করা হচ্ছে।

অন্যদিকে জেলার প্রায় ৬৪টি মাধ্যমিক বিদ্যালয়ে ৫০ হাজার ৫শত ৪জন শিক্ষার্থীর বিপরীতে ছয় লক্ষ চুয়ান্ন হাজার একশত আঠারটি বই বিতরণ করা হচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন