সাবেক এমপি ওয়াদুদ ভুঁইয়াকে নির্বাচনী এলাকা ত্যাগ করতে প্রশাসনের চাপ দিচ্ছে অভিযোগ বিএনপি’র

Wadud Bhuiyan

এম. সাইফুর রহমান॥

খাগড়াছড়ি জেলা বিএনপি’র সভাপতি, সাবেক সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়নবোর্ডের চেয়ারম্যান ওয়াদুদ ভূইয়াকে নিজ নির্বাচনী পৌর এলাকা খাগড়াছড়ি ছাড়তে পুলিশবাহিনী চাপ প্রয়োগ করছে বলে সংবাদ মাধ্যমে অভিযোগ করেছে জেলা বিএনপি।

“সাবেক দু’বার নির্বাচিত সংসদ সদস্য হিসেবে, ধানের শীষ প্রতীকের প্রার্থীদের পক্ষে প্রচারণা চালানো এবং ভোটার হিসেবে ভোট প্রদান করা ওয়াদুদ ভূইয়ার সাংবিধানিক অধিকার হলেও বিএনপি প্রার্থীদের বিজয় ঠেকাতে পুলিশবাহিনী তাকে এলাকা ত্যাগে চাপ দিচ্ছে। অপরদিকে সাধারণ ভোটারদের ভোটকেন্দ্রে না যেতে নানাভাবে ভয়ভীতি দেখাচ্ছে খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের একাংশের মেয়র প্রার্থী রফিকুল আলম ও মাটিরাঙ্গা পৌরসভার আওয়ামীলীগ প্রার্থী শামসুল হকের নিজস্ব ক্যাডার বাহিনী”। বৃহস্পতিবার খাগড়াছড়ি জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মোস্তাফিজুর রহমান মিল্লাত স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ অভিযোগ করা হযেছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, “এছাড়া্ও নির্বাচনী প্রচারণার শুরু থেকে এখন পর্যন্ত খাগড়াছড়ি পৌরসভার আওয়ামীলীগের একাংশের মেয়র প্রার্থী রফিকুল আলম ও মাটিরাঙ্গা পৌরসভার আওয়ামীলীগ প্রার্থী শামসুল হক নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের ধারাবাহিকতা অব্যাহত রেখেছে। সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাদের এ নিয়ে দফায় দফায় লিখিত ও মৌখিকভাবে অভিযোগ করেও কোন প্রতিকার পাওয়া যায়নি”।

“এদিকে গত মঙ্গলবার রাতে মাটিরাঙ্গা পৌরসভার আদর্শগ্রাম এলাকায় উপজেলা কৃষকদলের সিনিয়র সহ-সভাপতি নজরুল ইসলামকে হত্যার মাধ্যমে নির্বাচনী পরিবেশ সম্পূর্ণ নষ্ট করে দেয়া হয়েছে এবং জনমনে চরম আতঙ্ক সৃষ্টি করা হয়েছে। নিহত কৃষক দল নেতার স্ত্রীকে গভীর রাতে তুলে নিয়ে গিয়ে প্রশাসনের মনগড়া এফ.আই.আর-এ স্বাক্ষর দিতে বাধ্য করেছে। এতে প্রকৃত আসামীদের আড়াল করা হয়েছে। ফলে নিহত ব্যক্তির পরিবার বা দল হিসেবে এই হত্যাকান্ডের ঘটনায় স্বাধীনভাবে একটি মামলা করা থেকেও বিএনপি বঞ্চিত হয়েছে” বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

পাশাপাশি দাবী করা হযেছে, মাটিরাঙ্গা উপজেলা, পৌর বিএনপি ও অঙ্গ-সংগঠন আয়োজিত প্রতিবাদ সমাবেশ করতেও বাধা প্রদান করেছে প্রশাসন।

উল্লেখ্য, গত কয়েক বছর ধরে খাগড়াছড়ি জেলা বিএনপি’র সভাপতি, সাবেক সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়নবোর্ডের চেয়ারম্যান ওয়াদুদ ভূইয়া নিজ জেলা খাগড়াছড়িতে প্রবেশ করতে গিয়ে প্রশাসনের বাধার সম্মুখীন হয়েছেন বলে বারবার অভিযোগ করেছেন তিনি। কিন্তু পৌর নির্বাচনী ডামাডোল শুরু হলে আওয়ামী লীগের তরফ থেকে দলীয় প্রার্থির পক্ষে নির্বাচনী প্রচারণা চালাতে ওয়াদুদ ভুঁইয়ার জেলা সদরে আসতে বাধা নেই বলে ঘোষণা করা হয়। এরপর গত মঙ্গলবার রাতে খাগড়াছড়ি জেলায় প্রবেশ করে ওয়াদুদ ভুঁইয়া বুধবারই নির্বাচনী প্রচারণা শুরু করেন। তার নির্বাচনী প্রচারণা শুরু করায় মেয়র নির্বাচনে পিছিয়ে থাকা বিএনপি প্রার্থির পালে হাওয়া লাগে, দলীয় নেতাকর্মীরা উজ্জীবিত হয়ে ওঠে, বিরোধ হ্রাস পায়। ফলে আওয়ামী লীগে নেতিবাচক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন