হরতাল-অবরোধে কাপ্তাইয়ে মৎস্য ব্যবসায় ধস

fec-image

দেশের বিরাজমান পরিস্থিতিতে কাপ্তাই লেকের মৎস্য ব্যবসায় ধস নেমেছে। ২৮ অক্টোবর থেকে দেশে হরতাল ও অবরোধের কারণে কাপ্তাই লেকের মৎস্য ব্যবসায়ীদের ব্যবসা ধস নেমেছে। লেকের বিভিন্ন প্রজাতির মাছ কাপ্তাই থেকে ঢাকা-চট্রগ্রাম বিক্রয়ের জন্য নেয়া হত।

বাজার পরিস্থিতি খারাপ হওয়ার ফলে আগের তুলনায় এখন আর কোন পাইকারি ব্যবসায়ীরা মাছ ক্রয় করছে না। যার ফলে বাজারে মাছের মূল্য হ্রাস পাওয়ায় ব্যবসায়ীরা আগের চেয়ে মাছের ড্রামপ্রতি ১ হাজার টাকা করে ক্ষতির সম্মুখিন হচ্ছেন।

হরতাল অবরোধের আগে ঢাকা-চট্রগ্রাম পাইকারিরা ট্রাকে ট্রাকে করে বিভিন্ন জেলায় মাছ নিয়ে যেত। দামও ছিলো অনেক ভাল। ফলে আগের মত মাছের দাম না পাওয়ায় কাপ্তাইয়ের মৎস্য ব্যবসায় ধস নেমেছে।

কাপ্তাই মৎস্য উন্নয়ন শাখা ব্যবস্থাপক মাসুদ আলম জানান, সরকারিভাবে মৎস্য উন্নয়ন কর্পোরেশন হতে নিয়মিত মাছ বিপণন করা হচ্ছে। তবে পূর্বের চেয়ে মাছ বিক্রয় কিছুটা কম। এছাড়া সব কিছুই স্বাভাবিক বলে তিনি মত প্রকাশ করে।

কাপ্তাই মৎস্য ব্যবসায়ী সমিতির সাধারন সম্পাদক মো. নবী হোসেন জানান, দেশের বিরাজমান পরিস্থিতির ফলে মাছ ব্যবসায় ধস নেমেছে। বিশেষ করে ২৮ অক্টোবর থেকে ঢাকা-চট্রগ্রামের আগের মত আর পাইকাররা মাছ ক্রয় করছে না। মাছের বাজার মন্দা হওয়ার ফলে আমাদের প্রতি মাছের ড্রামে ১ হাজার টাকারও বেশি করে ক্ষতি হচ্ছে। আমরাও তেমন কোন দাম পাচ্ছি না। পরিস্থিতি স্বাভাবিক না হলে বড় ধরনের সংকটে পড়বে বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অবরোধ, কাপ্তাই, মৎস্য
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন