১৯ ডিসেম্বর বান্দরবানে রাজপূণ্যাহ

Bandarban Raja pic-2 21.10.2014

স্টাফ রির্পোটার:
বান্দরবানের ঐতিহ্যবাহী রাজ পূণ্যাহ ১৯ ডিসেম্ভর শুক্রবার থেকে তিনদিন ব্যাপী শুরু হতে যাচ্ছে। এ উপলক্ষে মঙ্গলবার হেডম্যান এসোশিয়েশন কার্যালয়ে সাংবাদিক সম্মেলন করা হয়। বোমাং রাজা প্রকৌশলী উ চ প্রু বলেন, ঐতিহ্যবাহী ১৩৭ তম রাজ পূণ্যাহ ১৯ ডিসেম্বর শুক্রবার থেকে তিনদিন ব্যাপী শুরু হতে যাচ্ছে। যদি সাধারণ জনগন চায় এ মেলার আয়োজন আরো দিন বাড়ানো হবে। এসম তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

এসময় রাজ কুমার চ হ্লা প্রু জিমি, সা শৈ প্রু, সা চা প্রু, মংটিং প্রু, প্রেস ক্লাবের সভাপতি অধ্যাপক ওসমান গনিসহ বিভিন্ন ইলেক্ট্রনিকস ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক উপস্থিত ছিলেন।

উ চ প্রু বোমাং সার্কেলের ১৭তম রাজা। পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন অনুযায়ী সরকার সার্কেল চিফ বা রাজা নিযুক্ত করে ভূমি রাজস্ব এবং জুমকর আদায়ের পাশাপাশি ভূমি ব্যবস্থাপনার দায়িত্ব পালন করেন। সার্কেল চিফরা আদিবাসী সমাজের সামাজিক বিচারাদি, উত্তরাধিকার সনদ এবং সামাজিক উন্নয়নে প্রধান কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। রাজাগণ পার্বত্য জেলা পরিষদ এবং পার্বত্য চট্টগ্রাম ভুমি বিরোধ নিষ্পত্তি কমিশনের সদস্য হিসেবে সরকারকে সহায়তা করে থাকেন।

রাজপূন্যাহ দিন বোমাং চিফ (বোমাং রাজা) সরকারের পক্ষে বোমাং সার্কেলের বাসিন্দাদের কাছ থেকে বার্ষিক ভুমি ও জুম কর আদায় করেন। এই বার্ষিক ভুমি ও জুম কর আদায়কে কেন্দ্র করে প্রতি বছর রাজ পূণ্যাহ মেলা অনুষ্টিত হয়। স্থানীয়রা এটিকে রাজার মেলা হিসেবেই অবিহিত করেন। ১৮৭৫ সাল থেকে ১০৯টি মৌজার জুমের খাজনা আদায়ের মাধ্যমে বোমাং রাজ পরিবারের সদস্যরা এ ঐতিহ্য অব্যাহত রেখেছেন। এবারের উৎসব বোমাং রাজার প্রথম ও ১৩৭তম রাজপূণ্যাহ। রাজপূণ্যাহকে ঘিরে স্থানীয় রাজার মাঠে লোকজ মেলার আয়োজন করা হয়।

Bandarban Raja pic-21.10.2014

সংক্ষিপ্ত জীবনী:

বোমাং সার্কেলের ১৬তম রাজা ক্য সাইন প্রু (কে এস প্রু) মিত্যুর পর ১৭তম রাজা নিযুক্ত হন প্রকৌশলী উ চ প্রু। তিনি প্রয়াত ১৩তম রাজা উক্যজ সাইন চৌধুরীর নাতী এবং প্রয়াত রাজা কে এস প্রু চৌধুরীর ভাইপো। বর্তমানে রাজপরিবারের জীবিতদের মধ্যে সবচেয়ে বয়স্ক সদস্য। তিনি ১৯৪৭ সালে ১০ই মার্চ জম্ম গ্রহন করেন। রাঙ্গামাটি সরকারী উচ্চ বিদ্যালয় থেকে এস এস সি পাস করেন। পরে তিনি ১৯৬৫ সালে ময়মনসিং কৃষি প্রকোশলী বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি লাভ করেন। ১৯৭৪ সালে বি এ ডি সি তে কৃষি প্রকৌশলী হিসেবে ১৯৭৪ সালে চট্টগ্রাম থেকে চাকুরি শুরু করেন। চাকুরি কালে তিনি বিভিন্ন দেশ বিদেশ সফর করেন। ২০০৩ সালে চাকুরি থেকে অবসর নেন। পরে ২০০৩-৪ সালে ইউ এন ডি পিতে কনসালন্টেন হিসেবে দু-বছর এবং এডিবিতে একবছর কনসালন্টেন হিসেবে কাজ করেন। বর্তমানে তার বয়স ৭২ বছর।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন