১ আগস্ট মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে মাছ আহরণ পুনরায় শুরু

রাঙামাটি প্রতিনিধি :

কাপ্তাই হ্রদের জন্য জাক পদ্ধতিতে মাছ আহরণ অত্যন্ত ক্ষতিকর। এবছর বিএফডিসির সহায়তায় জেলা প্রশাসন জাক বিরোধী অভিযান চালিয়ে একাধিক জাক ধ্বংস করেছে। তবে এখন থেকে কাপ্তাই হ্রদে কোন প্রকার জাঁকের অস্তিত্ব রাখা হবেনা। জাঁক ব্যবহার কারী মৎস্য ব্যবসায়ীদের বিরুদ্ধে ফৌজদারী আইনে মামলা দায়ের করে তাদের শাস্তি প্রদান করা হবে। পাশাপাশি ব্যক্তিগত ভাবে নেট দিয়েও মাছ চাষ করা যাবে না।।

রবিবার সকালে রাঙ্গামাটি জেলা প্রশাসক এর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কাপ্তাই হ্রদে মাছ আহরন বন্ধের নিষেধাজ্ঞা প্রত্যাহার বিষয়ক এক সভায় জেলা প্রশাসক মানজারুল মান্নান এসব কথা বলেন।

জেলা প্রশাসক বলেন, কাপ্তাই হ্রদে টানা তিনমাস মাছ ধরা বন্ধ ছিল । আগামী ১ আগস্ট মধ্যরাত থেকে বাংলাদেশের সর্ববৃহৎ কৃত্রিম হ্রদ কাপ্তাই হ্রদে মৎস্য আহরণ পুনরায় শুরু করা হচ্ছে। কাপ্তাই হ্রদে মা মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণসহ হ্রদে অবমুক্তকৃত কার্প জাতীয় মাছের পোনার সুষ্ঠু বৃদ্ধির লক্ষ্যে গত ১ মে মধ্যরাত থেকে হ্রদ থেকে মাছ আহরণ, পরিবহণ এবং বাজারজাতকরণের উপকরণের উপর নিষেধাজ্ঞা আরোপ করা ও মাছ আহরণ বন্ধের নিষেধাজ্ঞা প্রত্যাহার বিষয়ক এক সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এসময় জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন, রাঙ্গামাটি কেন্দ্রের ব্যবস্থাপক কমান্ডার মোঃ আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ শহিদুল্লাহ, রাঙ্গামাটি জেলার মৎস্য কর্মকর্তা আব্দুর রহমান, মৎস্য গবেষণা ইনস্টিটিউট এর বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী মো. বেলাল উদ্দিনসহ কাপ্তাই হ্রদের মৎস্য আহরনের সাথে জড়িত ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন