৩ দিনের সরকারি সফরে চীন গেছেন এমপি কমল

saimum sarwar komol 06.06

রামু প্রতিনিধি:

৩ দিনের সরকারি সফরে চীন গেছেন, কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য ও তথ্য মন্ত্রনালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল। সফরকালে তিনি এশিয়া মিডিয়া সামিট এ যোগদান করবেন। মঙ্গলবার (৬জুন) বিকালে ঢাকা শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তিনি বিমানযোগে চীনের উদ্দেশ্যে রওনা করেছেন।

জানা গেছে, চীন সরকার বাংলাদেশের টেলিভিশনের মানোন্নয়নে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে। এ উদ্দেশ্য চীন সরকারের আমন্ত্রণে অগ্রবর্তী দল হিসেবে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বে ৭ সদস্যের প্রতিনিধি দল এ সফরে যাচ্ছেন। এরমধ্যে তথ্য মন্ত্রনালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল এমপি ছাড়া অপর ৬জন বাংলাদেশ টেলিভিশনের উর্দ্ধতন কর্মকর্তা ও প্রকৌশলী রয়েছেন। প্রতিনিধি দলটি চীনের টেলিভিশন, রেডিও সম্প্রচার কেন্দ্র ও ফিল্ম ইন্ডাস্ট্রি পরিদর্শন করবেন।

সফরকালে প্রতিনিধি দলটি টেলিভিশনের নেটওয়ার্কিং সিস্টেম, উন্নত প্রযুক্তির ব্যবহার নিয়ে চীন সরকারের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হবে। বাংলাদেশের পক্ষে চুক্তিতে সই করবেন তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু।

প্রতিনিধি দলে থাকা তথ্য মন্ত্রনালয় সংক্রান্ত স্থায়ী কমিটির একমাত্র সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল এমপি জানিয়েছেন, বাংলাদেশের ৬টি বিভাগে ৬টি টেলিভিশন স্টেশন (সম্প্রচার কেন্দ্র) স্থাপন করা হবে। এ প্রকল্পের জন্য ১ হাজার ১ শত কোটি টাকা ব্যয় করা হবে। এরমধ্যে চীন সরকার দেবে ৯৮৮ কোটি টাকা। এর আওতায় টেলিভিশন, রেডিও’র নেটওয়ার্কিং, উন্নত প্রযুক্তির ব্যবহারসহ বিভিন্নস্তরে মানোন্নয়ন করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন