বান্দরবানে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন শুরু

Bandarban pic-2 25.1.2014

স্টাফ রিপোর্টার :

বান্দরবানে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে। শনিবার সদর উপজেলার রেইছা থলি পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রধান অতিথি বান্দরবান জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈ হ্লা এ কর্মসূচির উদ্বোধন করেন। জেলা প্রশাসক কে এম তারিকুল ইসলামের সভাপতিত্বে অন্যান্যদের মাঝে পুলিশ সুপার দেবদাশ ভট্টাচার্য, সিভিল সার্জন ডা. মংতেঝ, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক উখ্য উইন প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি ক্যশৈ হ্লা বলেছেন, দেশের ইতিহাসে বৃহত্তম এ টিকাদান কর্মসূচি। এই টিকাদান ক্যাম্পেইন সফলভাবে পালনের মাধ্যমে দেশ থেকে হাম রোগ ও এর ফলে সৃষ্ট জটিলতা দূর হবে। একই সাথে রুবেলা রোগ নিয়ন্ত্রণের মাধ্যমে কনজেনিটাল রুবেলা সিনড্রোম এবং পোলিও রোগ পুনঃসংক্রমণের ঝুঁকি এড়ানো সম্ভব হবে।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, জেলার ৭টি উপজেলা ও ২টি পৌরসভা মিলিয়ে ৩০টি ইউনিয়নে ৯০টি ওয়ার্ডে ৯৩৭টি ক্যাম্পে এক যোগে এ কার্যক্রম চলবে। এ ছাড়া সাত উপজেলায় আরো ৭টি স্থায়ী হাম-রুবেলা টিকার ক্যাম্প থাকবে।    

এ কাজে ১৫৪ জন স্বাস্থ্য কর্মী, ৮২ জন ফ্যামিলি প্লানিং কর্মী, ৬২১ জন সেচ্ছাসেবকসহ সর্বমোট ৪০৬ জন কর্মী হাম-রুবেলা টিকার ক্যাম্পেইনে অংশ গ্রহণ করবে।

তিন সপ্তাহব্যাপী এই ক্যাম্পেইন শেষ হবে আগামী ১৩ ফেব্রুয়ারি। এই কর্মসূচির মাধ্যমে ৯ মাস বয়স থেকে ১৫ বছরের কম বয়সী সব শিশুকে এক ডোজ এমআর টিকা দেয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন