ফাঁসির ১৮ বছর পর আসামিকে নির্দোষ ঘোষণা

10846746_788973747839811_1705004093_n

আন্তর্জাতিক ডেস্ক :

চীনের একটি আদালত প্রাণদণ্ড কার্যকর করার ১৮ বছর পর আসামিকে নির্দোষ হিসেবে ঘোষণা করেছে। ইনার মঙ্গোলিয়ায় ধর্ষণ এবং হত্যার অভিযোগে হুগজিলতু ওরফে কিওইসিলতু নামের ১৮ বছর বয়সি তরুণের প্রাণদণ্ড ১৯৯৬ সালে কার্যকর করা হয়েছিল।

৪৮ ঘণ্টা জেরার মুখে হতভাগ্য তরুণটি কথিত ধর্ষণ এবং হত্যাকাণ্ডের কথা স্বীকারে বাধ্য হয়েছিল। মহিলার মৃত্যুর ৬১ দিনের মধ্যেই তার প্রাণদণ্ড কার্যকর করা হয়। কিন্তু ২০০৫ সালে অন্য এক অপরাধী ওই ধর্ষণ এবং হত্যাকাণ্ডের ঘটনায় জড়িত ছিল বলে স্বীকার করলে হুগজিলতু বা কিওইসিলতু দেয়া রায়ের যথার্থতা নিয়ে সন্দেহের সৃষ্টি হয়।

প্রায় এক দশক ধরে সন্তানকে নির্দোষ প্রমাণের অব্যাহত প্রচেষ্টা করেন হুগজিলেতু’র বৃদ্ধ মা-বাবা। তারই জের ধরে গত নভেম্বর মাসে এ মামলার পুনঃবিচার প্রক্রিয়া শুরু করে ইনার মঙ্গোলিয়ার উচ্চ গণ আদালত। আদালত সোমবার হুগজিলতুকে নির্দোষ হিসেবে ঘোষণা করেছে।

এ ছাড়া, আদালতের উপ প্রধান ক্ষতিপূরণ বাবদ আসামীর মা-বাবাকে ৩০ হাজার ইয়েন বা চার হাজার আটশ ৫০ ডলার দিয়েছেন বলে জানিয়েছে চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া। হুগজিলেতু’র মা-বাবার কাছে আদালত উপ প্রধান ক্ষমাও প্রার্থনা করেছেন।

এদিকে, যে সব কর্মকর্তা এ মামলার তদন্তে জড়িত ছিল তাদের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে বলে ওই এলাকার পুলিশ জানিয়েছে।–আইআরআইবি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন