কক্সবাজারে দুই দিনব্যাপী ডিজিটাল মেলার উদ্বোধন

03

নিজস্ব প্রতিনিধি:

কক্সবাজারে শুরু হয়েছে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০১৬। জেলা প্রশাসনের আয়োজনে এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের (এটুআই) সহায়তায় এ ডিজিটাল মেলা চলছে।

রবিবার সকালে বর্ণাঢ্য র‌্যালি শেষে বেলুন উড়িয়ে পাবলিক লাইব্রেরীর মাঠে (শহীদ দৌলত ময়দান) মেলা উদ্বোধন করেন, চট্টগ্রাম বিভাগীয় কমিলশনার মো. রুহুল আমিন।

জেলা প্রশাসক মো. আলী হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ডিজিটাল মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. রুহুল আমিন। বিশেষ অতিথি ছিলেন, জেলা পুলিশ সুপার শ্যামল কুমার নাথ, কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ একেএম ফজলুল করিম চৌধুরী, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তাফা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান চেয়ারম্যান, এটুআই’য়ের ক্যাপাসিটি ডেভেলমেন্ট স্পেশালিস্ট মানিক মাহমুদ প্রমূখ।

আমন্ত্রিত অতিথিরা তাঁদের বক্তব্যে বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। ডিজিটাল পদ্ধতিতে একের পর এক সফলতার মাধ্যমে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। অফিস-আদালত, শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে সব ক্ষেত্রে সহজ ও সঠিক সেবা প্রদান করা হচ্ছে। তাই ডিজিটাল পদ্ধতিকে যথাযথ ব্যবহাররের মাধ্যেমে দেশকে আরো এগিয়ে নিতে সকলকে সহযোগিতা করতে হবে। বক্তব্য শেষে স্টল প্রদর্শনীর মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান শেষ হয়।

ডিজিটাল মেলা পরিচালনার দায়িত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেটের দেওয়া তথ্যে জানা যায়, এ মেলায় স্থান পেয়েছে ৩২ টি স্টল। এ ডিজিটাল মেলায় যে ৪ টি প্যাভিলিয়ন রয়েছে তা হল, ই-সেবা প্রদানকারী সরকারি সংস্থাসমূহের স্টল, ডিজিটাল শিক্ষা উপকরণ মাল্টিমিডিয়া ক্লাসরুমের স্টল, ই-কমার্স ও তরুণ উদ্ভাবকদের প্রর্দশনী ও প্রতিযোগিতা।

ডিজিটাল মেলার প্রথম দিনে রয়েছে, ‘ডিজিটাল সেন্টার: জনগণের দোরগোড়ায় সেবা’ শীর্ষক সেমিনার, স্কুল কলেজের শিক্ষার্থীদের জন্য মেলায় প্রতিদিনই তথ্য-প্রযুক্তি বিষয়ক প্রতিযোগিতা ও কুইজের ব্যবস্থা। মেলায় আগত দর্শনার্থীদের বিনোদনের জন্য আয়োজন করা হয়েছে প্রজেক্টরের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বিষয়ে প্রামাণ্য চিত্র প্রদর্শন। এছাড়া সন্ধ্যায় রয়েছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

সোমবার সমাপনী অনুষ্ঠানে থাকছে স্টল প্রদর্শনী, ‘মাল্টিমিডিয়া ক্লাসরুম’ শীর্ষক সেমিনার, বির্তক প্রতিযোগিতা ও উপস্থিত বর্ক্ততা, তরুণ উদ্ভাবক-প্রদর্শনী ও প্রতিযোগিতা, সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান এবং সন্ধ্যায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত মেলা দর্শনর্থীদের জন্য উম্মুক্ত থাকবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উদ্বোধন, কক্সবাজারে, দিনব্যাপী ডিজিটাল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 + nine =

আরও পড়ুন