অংসিলা মারমার খুনের ঘটনায় প্রতিবাদের ঝড়, অজ্ঞাতনামা আসামী করে মামলা

RPRn57Mn678M

মোবারক হোসেন, লক্ষ্মীছড়ি:
খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলায় উপজাতি সন্ত্রাসী কর্তৃক মারমা যুবক নিহত হওয়ার ঘটনায় প্রতিবাদের ঝড় উঠেছে। খাগড়াছড়ি জেলা শহর ও লক্ষ্মীছড়িতে আলাদা আলাদা সমাবেশ করে খুনীদের গ্রেফতারের দাবি জানিয়েছে।

এদিকে নিহতের ভাই অংথুইচাই মারমা বাদী হয়ে অজ্ঞাতনামা ৬/৭জনকে আসামী করে লক্ষ্মীছড়ি থানায় একটি হত্যা মামলা দায়ের করেছেন। যার নাম্বার-০১তাং ২২.৫.২০১৫ইং ধারা ৩০৩ ও ৩০৪ বা:দ:বি:।

শনিবার সকালে খাগড়াছড়ি জেলা সদরে অংসিলা মারমার নিহতের ঘটনায় বিচার দাবি করে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে। মিছিলটি আদালত সড়ক প্রদক্ষিণ শেষে মুক্তমঞ্চে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ মারমা ঐক্য পরিষদের খাগড়াছড়ি জেলা কমিটির সভাপতি বাবু কংচাইর মাস্টার।

এতে বক্তব্য রাখেন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কংজ প্রু মারমা, সদর উপজেলা মরাম ঐক্য পরিষদের সাবেক সভাপতি রাপ্রু মারমা, ভাইবোন ছড়া ইউনিয়নের মারমা উন্নয়স সংসদ সভাপতি মংসাহ্লা মারমা, মারমা ঐক্য পরিষদ পানছড়ি উপজেলা শাখার সাধারণ সম্পাদক কংজরী মারমা, মারমা ছাত্র ঐক্য পরিষদের খাগড়াছড়ি জেলা আহবায়ক সুইচিং মারমা, মানু মং মারমা, সাচিং মারমা ও সাথোয়াই প্রু মারমা প্রমুখ।

এছাড়াও লক্ষ্মীছড়ির শিলাছড়ি পাড়ায় বিকেলে মারমা ঐক্য পরিষদ ও মারমা উন্নয়ন সংসদ যৌথভাবে প্রতিবাদ সমাবেশ করেছে । মারমা উন্নয়ন সংসদ লক্ষ্মীছড়ি শাখার সভাপতি নিছাই প্রু মারমার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন খাগড়াছড়ি মারমা উন্নয়ন সংসদের জেলা কমিটির সভাপতি বাবু কংচাইরী মাস্টার।

PKKRnRnপ্রতিবাদ সভায় বক্তব্য রাখেন খাগড়াছড়ি মারমা ঐক্যপরিষদের সিনিয়র সহ-সভাপতি থোয়াইউ মারমা, সাংগঠনিক সম্পাদক সুদা অং মারমা মারমা উন্নয়ন সংসদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সাথোয়াই প্রু মারমা, লক্ষ্মীছড়ি মারমা উন্নয়ন সংসদের সাধারণ সম্পাদক মংসুই অং মারমা, মারমা ঐক্য পরিষদের লক্ষ্মীছড়ি শাখার সাংগঠনিক সম্পাদক পাইসাউ মারমা, হাফছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান উশ্যে প্রু মারমা প্রুমুখ।

বক্তারা এ নৃসংশ হত্যাকাণ্ডের জন্য ইউপডিএফ’র সন্ত্রাসীদের সরাসরি দায়ি করেন এবং অবিলম্বে খুনিদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানান। বক্তারা ৩দিনের মধ্যে যদি খুনিদের গ্রেফতার করা না হয় তাহলে পূর্বঘোষিত হরতালসহ তিন পার্বত্য জেলার সকলকে ঐক্যবদ্ধ করে আরো কঠোর কর্মসূচী দেয়া হবে বলে ঘোষণা দেয়া হয়। প্রশাসনের নাকের ডগায় এ ঘটনা ঘটলেও বক্তারা অপরাধীদের দমনে নিরবতার জন্য কঠোর সমালোচনা করেন।

এদিকে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল লক্ষ্মীছড়ি শাখা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। অংসিলা মারমা ছাত্রদলের শিলাছড়ি পাড়া ওয়ার্ড কমিটির সাধারণ সম্পাদক দাবি করে লক্ষ্মীছড়ি উপজেলা কমিটির সাধারণ সম্পাদক মো: সুলতান আহমেদ স্বাক্ষরিত এক প্রেসবার্তায় অবিলম্বে অংসিলা মারমার হত্যাকারিদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার দাবি জানান।

এঘটনায় নিহতের বড় ভাই বাদী হয়ে থানায় মামলা দায়ের করেছে। মামলার তদারিক কর্মকতা এস.আই রমজান বলেন, বিভিন্ন সূত্র থেকে তথ্য নেয়া হচ্ছে। সেই সাথে আসামী সনাক্ত করার কাজও চলছে।

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: মিজানুর রহমান বলেন, এ ঘটনা যারা ঘটিয়েছে বিন্দু মাত্র ছাড় দেয়া হবে না। দিনের আলোয় যেহেতু এ ঘটনা ঘটেছে এবং যারা প্রত্যক্ষ করেছে তাদের আশপাশের লোকজন সহযোগিতা করতে হবে। এ ক্ষেত্রে মামলার অগ্রগতি এগিয়ে নিতে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

উল্লেখ্য, গত ২২ মে শুক্রবার সকাল ৯টা ২০ মিনিটের দিকে ১নং লক্ষ্মীছড়ি ইউনিয়নের বর্মাছড়ি সড়কে হাজাছড়ি পাড়া নামক এলাকায় উপজাতি সন্ত্রাসীরা অংসিলা মারমাকে কুপিয়ে হত্যা করে একটি বাড়ির পাশে লাশ ফেলে যায়। শিলাছড়ি থেকে যাত্রী নিয়ে অংশিলা মারমা মরাচেঙ্গী এলাকা থেকে ফেরার পথে এ ঘটনা ঘটে।

ঘটনার একদিন পার হলেও এখনো পর্যন্ত পুলিশ কাউকে আটক করতে পারে নি। গতকাল রাতেই ময়না তদন্ত শেষে নিজ বাড়িতে অংশিলা মারমার লাশ দাহ করা হয়। পরিবারের প্রতি সমবেদনা জানাতে লক্ষ্মীছড়িসহ বিভিন্ন এলাকা থেকে শত শত মানুষ এখনো তার বাড়িতে আসছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন