‘অনতি বিলম্বে আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি চাই’

Pic 3

মহালছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি:
আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন উপলক্ষে মহালছড়িতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (এম,এন,লারমা) কর্তৃক আয়োজিত “আদিবাসীদের জীবন ধারা উন্নয়নের নিশ্চয়তা” প্রতিপাদ্য বিষয় নিয়ে আদিবাসী দিবস উদযাপন কমিটির ব্যানারে শত শত নারী পুরুষের স্বত:স্ফুর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

র‌্যালীটি ৯ আগস্ট রবিবার সকাল ১১টায় মহালছড়ি টাউন হল প্রাঙ্গণ থেকে শুরু হয়ে উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে সিঙ্গিনালা উচ্চ বিদ্যালয় মাঠে এক সমাবেশে মিলিত হয়।

আলোচনা সভায় রুপায়ন চাকমা’র সঞ্চালনায় জনসংহতি সমিতি কেন্দ্রিয় কমিটির তথ্য ও প্রচার সম্পাদক ও মহালছড়ি উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কাকলী খীসার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জনসংহতি সমিতি কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও মহালছড়ি উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রাক্তন প্রধান শিক্ষক মংসুইপ্রু চৌধুরী, সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান রুইথি কার্বারী, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান থুইলাঅং মারমা, মারমা ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক রিপ্রু মারমা, মাইসছড়ি ইউপি চেয়ারম্যান শান্তশীল চাকমা, মুবাছড়ি ইউপি চেয়ারম্যান বাপ্পী খীসা প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ‘সরকার আদিবাসীদের নিয়ে নানা তালবাহানা শুরু করেছে। আদিবাসীদের মূল দাবী থেকে সরে গিয়ে সরকার আদিবাসী শব্দটি নানা ভাবে ব্যাখ্যা দিয়ে সাধারণ মানুষকে বিভ্রান্তি ছড়িয়ে দিচ্ছে। আদিবাসী সম্পর্কে সঠিক সংজ্ঞায় সংজ্ঞায়িত না করে এ দেশে কে আগে এলো আর কে পরে এলো তা দিয়ে আদিবাসী নির্ধারণ করা হচ্ছে। সরকার আদিবাসীদেরকে যে নামেই আখ্যায়িত করুক এদেশের আদিবাসীরা সাংবিধানিক স্বীকৃতি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার অঙ্গিকার ব্যক্ত করেন।’

বক্তারা সরকারের কাছে দাবি জানিয়ে বলেন, ‘অনতি বিলম্বে পার্বত্য চুক্তি পূর্ণ বাস্তবায়ন করে আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি প্রদান করতে হবে।’

আলোচনা শেষে মুবাছড়ি ঝগা সমিতির শিল্পী গোষ্ঠীদের নিয়ে আদিবাসী বিষয়ক এক মনোজ্ঞ সাংষ্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন