আলীকদমে আদিবাসী দিবসে সাংবিধানিক স্বীকৃতি দাবি

Adibasi News_Alikadam Pic---2

আলীকদম (বান্দরবান) প্রতিনিধি:
পার্বত্য চট্টগ্রামের শান্তি চুক্তি পূর্ণ বাস্তবায়ন ও সাংবিধানিক স্বীকৃতির দাবীতে বান্দরবানের আলীকদম উপজেলায় আর্ন্তজাতিক আদিবাসী দিবস পালন করা হয়েছে।

রবিবার (৯ আগস্ট) আদিবাসী দিবস উপলক্ষে আলীকদম বাজার পাড়া থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। দিবসটির মূল শ্লোগান ছিল: ‘আদিবাসী জাতিসমূহের জীবনধারা উন্নয়ন’। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আলীকদম প্রেস ক্লাব চত্ত্বরে উপজেলা জেএসএস সভাপতি শ্রী কাইনথপ ম্রোর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন ২৯২নং চাইম্প্রা মৌজা হেডম্যান চাথুইপ্রু মারমা।

সভায় বক্তারা বলেন, ‘আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দিতে সরকারকে বাধ্য করা হবে। পার্বত্য শান্তি চুক্তি পূর্ণ বাস্তবায়ন ও পার্বত্য চট্টগ্রামসহ দেশের সকল আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে।’ বক্তারা সরকারকে পার্বত্যাঞ্চলে শান্তিচুক্তি বিরোধী কর্মকাণ্ড থেকে বিরত থেকে ‘আদিবাসী’ নেতৃবৃন্দের সাথে আলাপ-আলোচনা করে পার্বত্যবাসীর সমাস্যা সমাধানে আহ্বান জানান।

বিজয় তঞ্চঙ্গ্যার সঞ্চালনায় সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা জেএসএস সভাপতি ছাথোয়াইমং মার্মা, তৈনফা মৌজার হেডম্যান রেংপুং ম্রো, ভিলেজার হেডম্যান উক্যজাই মার্মা ও আদি বাঙালী নেতা কাইসার হামিদ প্রমুখ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন