অনিয়মের অভিযোগে বান্দরবান পৌরসভার উন্নয়ন কাজ বন্ধ করে দিল জনতা

Bandarban pic-29.8.2016

নিজস্ব প্রতিবেদক:

বান্দরবান পৌরসভার অনিয়ম ও মনগড়া নকশা দিয়ে বক্স কালভার্ট নির্মানের অভিযোগে উন্নয়ন কাজ বন্ধ করে দিয়েছে স্থানীয় জনতা।

স্থানীয় সূত্র জানায়, পৌর এলাকার ৩নং ওয়ার্ড কালাঘাটার ড্রেন ও বক্স কালভাট নির্মানে স্থানীয় নিন্ম মানের পাথর ব্যবহারের অভিযোগ তুলে স্থানীরা উন্নয়ন কাজ বন্ধ করে দিয়েছে। খবর পেয়ে পৌর মেয়র মো. ইসলাম বেবী পরিদর্শন শেষে ঘটনার সত্যতা পেয়ে প্রকৌশলীদের তিরষ্কার করেন এবং ত্রুটিপূর্ণ বক্স কালভার্টের নকশা পুণ:রায় করার নির্দেশ দেন এবং সব কাজ বন্ধ করে দেন।

সূত্র জানায়, গত অর্থ বছরে ইউজিপি-৩ আওতায় প্রায় ৫০ লক্ষ টাকা ব্যায়ে রাস্তা, ড্রেন ও বক্সকালভার্ট নির্মানের কাজ পায় মেসার্স নুরুল কবির। বর্ষা মৌসুমের অজুহাত দেখিয়ে দীর্ঘসময় ধরে কাজ না করায় প্রতিদিন দূর্ভোগে পড়তে হয়েছে স্থানীয় ও পর্যটকদের।

গত বর্ষা মৌসুমে এলাকার রাস্তা খানাখন্দক হয়ে এক বছরেরও বেশী সময় ধরে জনসাধারণ ও যানবাহনে চলাচলে দূর্ভোগ পোহাতে হয়েছে। এতদিন পর কাজ শুরু হলেও দুর্নিতিবাজ ঠিকাদার ও প্রকৌশলী মিলে নিন্মমানের পাথর ব্যবহার করে সরকারের উন্নয়ন কাজকে প্রশ্নবিদ্ধ করতে কূট-কৌশলের আশ্রয় নিয়েছে বলে স্থানীরা জানান।

সরজমিনে দেখা যায়, ঠিকাদারের প্রতিনিধি রেজাউল করিম কাজ দেখাশুনা করছেন। নিন্মমানের পাথর ব্যবহারের বিষয়ে জানতে চাইলে তিনি প্রকৌশলীর কাছে গিয়ে জানতে বলেন।

ওয়ার্ড কাউন্সিলর অজিত দাশ জানান, যে পাথরে হাতের চাপ দিলে ভেঙ্গে যায় সে পাথার দিয়ে আর সিসি ড্রেন ও বক্সকালর্ভাট ঢালাই করা হয়েছে। এমনিতে বক্সকালভার্টটিতে নকশার ত্রুটি রয়েছে। রোয়াংছড়ি বান্দরবান এ সড়কে প্রতিদিনই ইট, বালি ও কাটের ভারি পন্যবাহী যানবাহন চলাচল করে। পুরাতন নকশায় বক্স কালভার্টি নির্মান করা হলে যে কোন সময় দূর্ঘটনার আশংঙ্কা রয়েছে।

তিনি আরো বলেন, দূর্নীতিবাজ ঠিকাদার ও প্রকৌশলীর সখ্যতায় সরকারের উন্নয়ন কাজকে প্রশ্ন বিদ্ধ করছে। স্থানীয় জনতার নিন্মমানের পাথর ব্যবহারের অভিযোগ পেয়ে ঘটনার সত্যতা পেয়ে পৌর মেয়র মহদয়কে কাজ পরিদর্শনের অনুরোধ জানায় এবং মেয়র যথাযোগ্য ব্যবস্থা নেন।

পৌরভার নির্বাহী প্রকৗশলী মং সুই খয় বলেন, নিন্মমানের পাথর দিয়ে ড্রেন নির্মানে অসুবিধা হবেনা।  তবে বক্স কালভার্ট নির্মান করা হলে বড় ধরনের দূর্ঘটনার আশংঙ্কা রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন প্রকৌশলী বলেন, রেজাউল করিম সরকার দলের সমর্থক হওয়ায় কারো কথা শুনেননা।

পৌর মেয়র ইসলাম বেবী জানান, অনিয়ন ও দূর্নীতি সহ্য করা হবেনা। আমার সাথে আলাপ না করে ত্রুটিপূর্ণ নকশা ও নিন্মমানের পাথর দিয়ে বক্স কালভার্ট ও ড্রেন নির্মানের কাজ বন্ধ করে দেয়া হয়েছে। এবিষয়ে প্রকৌশলীকে জবাব দিতে হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন