অসচ্ছলদের আইনি সহায়তা দেবে লিগ্যাল এইড: বান্দরবান জেলা জজ

10937664_1523022504609171_1862818594_nস্টাফ রিপোর্টার :

মামলা মোকাদ্দমা নয়, সমঝোতাই উত্তম এ বিষয়টি বাদী বিবাদী উপলব্ধি করতে পারলে অধিকাংশ মামলা জনপ্রতিনিধিদের মাধ্যমে নিস্পত্তি করা সম্ভব। অসচ্ছল, গরীব, অসহায় নারী-পুরুষদের আইনি সহায়তা দেবে লিগ্যাল এইড। শনিবার জেলা বার অ্যাসোসিয়েশন ভবন মিলনায়তনে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে বান্দরবান জেলা ও দায়রা জজ মো.শফিকুর রহমান এ কথা বলেন।

সীড ফান্ড প্রকল্পের সহায়তায় এবং জেলা আইনগত সহায়তা প্রদান সংস্থার উদ্যোগে “বিচার পাওয়ার অধিকার, পাহাড়-সমতলে আছে সবার” এ পতিপাদ্য নিয়ে সরকারি আইন সহায়তা বিষয়ক এ কর্মশালার আয়োজন করা হয়।

জেলা ও দায়রা জজ বলেন, বাঙালীদের নিন্ম আদালতে লিগ্যাল এইড যে ব্যক্তির বার্ষিক গড় আয় ১ লাখ টাকা এবং উচ্চ আদালতে ১ লাখ ৫০ হাজার টাকা যাদের গড় আয় তাদেরকে বিনা মূল্যে আইনি সহায়তা দেবে। এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের ক্ষেত্রে প্রজা থেকে রাজা পর্যন্ত নারী-পুরুষ সবাই লিগ্যাল এইডের মাধ্যমে আইনি সহায়তা পাবে।

তিনি বলেন, পার্বত্য অঞ্চলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি  বিচার প্রার্থী এবং মামলার গরিব বাদী-বিবাদীদের সরকারি আইনগত সহায়তা প্রদান কার্যক্রমের সুফলভোগীদের সংখ্যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। এ কার্যক্রম ব্যাপকভাবে সাড়া জাগিয়েছে এই জেলায়। নিন্ম আদালতের বিচারকদের সহায়তায় জেলা সদরে নিয়োজিত আইনজীবীদের উদ্যোগে বিনা খরচে বিচার প্রার্থীদের মামলা পরিচালনায় ইতিবাচক ভূমিকা পালনের কারণে সরকারি আইনগত সহায়তা প্রদানেরর সুবিধা গ্রহণে এগিয়ে আসছেন অনেকেই।

তিনি জানান, বান্দরবানে জজ ও দায়রা আদালতের কার্যক্রম চালু হওয়ার ৫ বছরে মাত্র ১৭১ জন লিগ্যাল এইডের মাধ্যমে আইনি সহায়তা পেয়েছে। কিন্তু গত ১০ মাসে ১৫৭ জন দরিদ্র জনসাধারণ এ কার্যক্রমের সহায়তা পেয়েছে।

কর্মশালায় বিচারকরা জানান, দারিদ্রতা, অসচেতনতা ও ভাষাগত সমস্যার কারণে পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন ক্ষুদ্র জনগোষ্ঠীর বিচার প্রার্থীরা নানাভাবে হয়রানী ও আর্থিক ক্ষতিগ্রস্ত হচ্ছে। এসব সমস্যা থেকে উত্তোরণের জন্য বিচার প্রার্থী দরিদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের আদালত গুলোতে আইনগত সহায়তা প্রদান করবে জাতীয় আইনগত সহায়তা সংস্থা।

কর্মশালায় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফারুক আহমেদ, জেলা পুলিশ সুপার দেবদাস ভট্টাচার্য্য, জেলা যুগ্ম জজ মোসলেহ উদ্দিন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট হারুণ অর রশিদ, জেলা সিভিল সার্জন অনুপ দেওয়ান, বান্দরবান মহিলা কলেজের অধ্যক্ষ বোধি রঞ্জন বড়ুয়া, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাজী মিজানুর রহমান, মোহাম্মদ মিল্লাত হোসেন, মুহাম্মদ ছালামত উল্লাহ, বেগম সৈয়দা ফারহিম, সৈয়দ তোফাজ্জল হাসান হিরু, কৌশিক আহমদ খোন্দকার ও মোছাম্মাৎ রেশমা খাতুন প্রমুখ।

এসময় বিচার বিভাগীয় কর্মকর্তা, সরকারি কর্মকর্তা, আইনগত লিগ্যাল এইড অফিস, কোর্ট স্টাফ, উপজেলা ও ইউপি সচিব এবং গণমাধ্যমকর্মী অংশগ্রহণ করেন। দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় সঞ্চালনা করেন সীড ফান্ড প্রকল্পের সমন্বয়ক বশির আহমদ মনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন