আজ হিরাচর, শ্রাবটতলী, খাগড়াছড়ি, পাবলাখালী গনহত্যা দিবস

 

প্রেস বিজ্ঞপ্তিঃ

আজ(১০ আগস্ট) হিরাচর, শ্রাবটতলী, খাগড়াছড়ি, পাবলাখালী গনহত্যা দিবস। ১৯৮৮ সালের ৮, ৯ ও ১০ আগস্ট ঘটে হিরাচর, শ্রাবটতলী, খাগড়াছড়ি, পাবলাখালী গণহত্যা। এ গণহত্যায় ৩৮ হাজার বাঙ্গালীর হত্যাকারী সন্তু লারমার নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) এর সশস্ত্র সংগঠন শান্তি বাহিনীর গেরিলা যোদ্ধারা ও উপজাতি সন্ত্রাসী হায়েনারা যৌথভাবে হিরাচর, শ্রাবটতলী, খাগড়াছড়ি, পাবলাখালীতে নিরীহ বাঙ্গালী গ্রামগুলোতে অগ্নি সংযোগ সহ লুটতরাজ, হত্যা, বাঙ্গালী নারীদের গণধর্ষণ সহ কঠিন নারকীয়তা সৃষ্টি করেছিলো।

এ গনহত্যায় ৫০০জনের অধিক নিরস্ত্র নিরীহ বাঙ্গালীকে নির্মম ভাবে হত্যা, বাঙ্গালী নারীদের গণধর্ষণ পুর্বক হত্যা সহ আহত করা হয়েছে আরও ৮০০জনের অধিক, এবং সেই সাথে অপহরণ ও গুম করা হয়েছে আরো শত শত বাঙ্গালীকে। নিহতদের সিংহ ভাগ বৃদ্ধ, নারী ও শিশু। গনহত্যার পর ওই অঞ্চল পরিনত হয় উপজাতি অধ্যাসিত লোকালয়। অপ্রিয় হলেও সত্য, এখন পর্যন্ত ওই হত্যাকাণ্ডের কোন একটিরও বিচার পাইনি ভুক্তভুগি এসব অসহায় বাঙ্গালী পরিবার।

পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ এ গণহত্যার দ্রুত বিচার সাপেক্ষে ওই নির্মম গণহত্যার সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির প্রদানের জোড় দাবি জানায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন