আট মাস পর ব্রাজিল দলে ফিরলেন নেইমার

fec-image

কাতার বিশ্বকাপ হতাশার পর নতুন করে অভিযান শুরু করতে যাচ্ছে ব্রাজিল। এরপর চোটে পড়ে অনেক দিন ছিলেন দলের বাইরে। অবশেষে ব্রাজিল দলে ফিরেছেন নেইমার। অনেক পরিবর্তনের এই দলে নেই চিয়াগো সিলভা, রাফিনিয়া, লুকাস পাকেতা ও এদের মিলিতাও।

২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের প্রথম দুই রাউন্ডের জন্য শুক্রবার ২৩ সদস্যের দল ঘোষণা করেন ব্রাজিলের কোচ ফের্নান্দো দিনিজ। অন্তর্বর্তীকালীন কোচ দিনিজের অধীনে প্রথমবার মাঠে নামবে ব্রাজিল। ২০২৪ কোপা আমেরিকা থেকে ব্রাজিলের প্রধান কোচের দায়িত্ব নেবেন কার্লো আনচেলত্তি। গণমাধ্যমের খবর, এর আগ পর্যন্ত ব্রাজিলের ডাগআউট সামলাবেন দিনিজ। ফ্লুমিন্সের এই কোচের এটাই হতে যাচ্ছে প্রথম পরীক্ষা।

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয় ব্রাজিল, ক্রোয়েশিয়ার কাছে হেরে। এরপর তিনটি ম্যাচ খেলেছে রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। কোনোটিতে দলে ছিলেন না সম্প্রতি পিএসজি ছেড়ে আল হিলালে যোগ দেওয়া নেইমার। দলে আছেন সৌদি প্রো লিগের দল আল আহলিতে যোগ দেওয়া ইবানেসও।

নেইমারের বাছাইয়ের দলে ফেরাটা একরকম নিশ্চিতই ছিল। তবে বাদ পড়াদের মধ্যে উল্লেখযোগ্য নাম সিলভা, রাফিনিয়া, পাকেতা ও মিলিতাও। গত বিশ্বকাপের পর থেকেই দলের বাইরে আছেন চেলসির অভিজ্ঞ ডিফেন্ডার সিলভা।

হাঁটুর চোটে লম্বা সময়ের জন্য মাঠের বাইরে চলে গেছেন রেয়াল মাদ্রিদ ডিফেন্ডার মিলিতাও। আর বেটিং কেলেঙ্কারির অভিযোগ ওঠায় শেষ মুহূর্তে বাদ দেওয়া হয়েছে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের মিডফিল্ডার পাকেতাকে। প্রাথমিক দলে ছিলেন পাকেতা, কিন্তু পরে তাকে বাদ দিয়েছেন বলে জানান কোচ।

আগামী মাসে বলিভিয়া ও পেরুর বিপক্ষে খেলবে ব্রাজিল। ৮ সেপ্টেম্বর ঘরের মাঠে বলিভিয়ার বিপক্ষে ম্যাচের চারদিন পর পেরুর মাঠে খেলবে তারা।

ব্রাজিল দল:
গোলরক্ষক: আলিসন (লিভারপুল), এদেরসন (ম্যানচেস্টার সিটি), বেন্তো (আতলেতিকো পারানায়েনসে)।

ডিফেন্ডার: গাব্রিয়েল (আর্সেনাল), ইবানেস (আল-আহলি), মার্কিনিয়োস (পিএসজি), নিনো (ফ্লুমিনেন্স), দানিলো (ইউভেন্তুস), ভেন্দেরসন (মোনাকো), কাইয়ো এইহিক (মোনাকো), রেনান লোদি (অলিম্পিক মার্সেই)।

মিডফিল্ডার: আন্দ্রে (ফ্লুমিনেন্স), ব্রুনো গিমারাশ (নিউক্যাসল ইউনাইটেড), কাসেমিরো (ম্যানচেস্টার ইউনাইটেড), রাফায়েল ভেইগা (পালমেইরাস), জোয়েলিন্তন (নিউক্যাসল ইউনাইটেড)।

ফরোয়ার্ড: আন্তোনি (ম্যানচেস্টার ইউনাইটেড), গাব্রিয়েল মার্তিনেল্লি (আর্সেনাল), মাথেউস কুইয়া (উলভারহ্যাম্পটন ওয়ানডারার্স), নেইমার (আল হিলাল), রিশার্লিসন (টটেনহ্যাম হটস্পার), রদ্রিগো (রেয়াল মাদ্রিদ), ভিনিসিউস জুনিয়র (রেয়াল মাদ্রিদ)।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: নেইমার, ব্রাজিল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন