পরিবেশ আইন লঙ্ঘন করায় নেইমারকে মোটা অঙ্কের জরিমানা

সাত বছর আগে রিও ডি জেনিরো থেকে ১৩০ কিলোমিটার দূরে নিজের পছন্দমতো রাজকীয় এক বাড়ি তৈরি করতে শুরু করেছেন নেইমার। নাম যার নেইমার ম্যানসন। কিন্তু এই বাড়ি বানাতে গিয়ে ভালোই বিপাকে পড়েছেন তিনি। একাধিক পরিবেশ আইন লঙ্ঘন করায় অভিযুক্ত হয়েছেন নেইমার। সেখানে একটি কৃত্রিম হ্রদ তৈরি করায় এক আইনজীবী ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে ১ কোটি ৬০ লাখ রিয়াল জরিমানা করেছেন, বাংলাদেশি মুদ্রায় যা ৩৬ কোটি টাকার কাছাকাছি।

সোমবার (৩ জুলাই) শহরের কাউন্সিল সেক্রেটারিয়েট এক বিবৃতিতে জানায়, নেইমারের প্রাসাদে এই কৃত্রিম হ্রদ নির্মাণে পরিবেশ আইন লঙ্ঘন হওয়ায় চারটি জরিমানা করেছে মানগারাতিবার টাউন কাউন্সিল।

তারা জানায়, ‘১ কোটি ৬০ লাখ রিয়ালের বেশি জরিমানা করা হয়েছে।’ এই শাস্তির বিরুদ্ধে আপিল করতে ২০ দিন সময় পাবেন নেইমার। প্রাথমিকভাবে তাকে ৫০ লাখ রিয়াল জরিমানা করা হয়েছিল।

গত জুনের শেষ সপ্তাহে রিও ডি জেনেইরো থেকে ১৩০ কিলোমিটার দূরে অবস্থিত ব্রাজিল তারকার বিলাসবহুল সম্পত্তির নির্মাণ প্রকল্পটি ‘পরিবেশগত অনুমোদন’ ছাড়াই চলছিল বলে জানায় মেয়রের কার্যালয়। একই সঙ্গে নির্মাণ প্রকল্পটি বন্ধ করে দেওয়া হয়।

বেশ কিছু ‘পরিবেশগত নিয়ম লঙ্ঘন’ করার অভিযোগ এনে গত ২২ জুন সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে কর্তৃপক্ষ। এর মধ্যে রয়েছে পানির গতিপথ বদলে দেওয়া, কর্তৃপক্ষের অনুমতি ছাড়া নদী থেকে পানি তোলা। এছাড়া পাথর তোলা, অনুমোদন ছাড়া সৈকত থেকে বালুর ব্যবহারও রয়েছে।

২০১৬ সালে এই সম্পত্তি কেনেন নেইমার। স্থানীয় গণমাধ্যম অনুযায়ী, আড়াই একর জমির উপরে হেলিপ্যাড, স্পা ও জিম হওয়ার কথা।

বর্তমানে নেইমার মাঠের বাইরে। মার্চে দোহায় তার গোড়ালির অস্ত্রোপচার হয়। ফেব্রুয়ারি থেকে তাকে খেলতে দেখা যায়নি। এখন গুঞ্জন চলছে, পিএসজি আর তাকে রাখছে না।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: জরিমানা, নেইমার, পরিবেশ আইন লঙ্ঘন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন