ঈদগাঁও-রামুতে অবৈধ ইট ভাটায় অভিযান, ৩৩ লাখ টাকা জরিমানা

fec-image

কক্সবাজারের ঈদগাঁও ও রামু উপজেলার অবৈধ ১০ ইটভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর। ১৯ ও ২০ ফেব্রুয়ারি পরিচালিত পৃথক অভিযানে এসব জরিমানা আদায় করা হয়।

উক্ত অভিযানে ১০টি অবৈধ ইটভাটাকে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯) এর বিভিন্ন ধারা ভঙ্গ করায় সর্বমোট ৩৩ লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়। এ সময় দু’টি ভাটার চুল্লি ধ্বংস করে দেওয়াসহ চুল্লির আগুন নিভিয়ে দেয়া হয়। একই সাথে ভাটাগুলোর কার্যক্রম বন্ধের নির্দেশ প্রদান করা হয়।

কিন্তু ঈদগাঁও উপজেলার জালালাবাদ ইউনিয়নের পূর্ব ফরাজী পাড়ায় লোকালয় ও ফসলি জমিতে স্থাপিত টি কে ব্রিক ফিল্ড ও ইসলামাবাদ বোয়ালখালী ব্রিকফিল্ড বরাবরের মতই রহস্যজনকভাবে ধরা ছোঁয়ার বাইরে রয়ে গেছে।

পরিবেশ অধিদপ্তর কক্সবাজারের পরিদর্শক মুসআব ইবনে রহমান বলেন, প্রথম দিনের অভিযানে রামু উপজেলার ৫টি ব্রিক ফিল্ডকে ২১ লাখ টাকা জরিমানা করা হয়।

এরপর মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) পরিচালিত অভিযানে ঈদগাঁও উপজেলার দিবা ব্রীক ফিল্ডকে ২ লক্ষ টাকা, এসএমএ ব্রিক ফিল্ডকে ৪ লক্ষ পঞ্চাশ হাজার টাকা, আরএমএম ব্রিক ফিল্ডকে ৩ লক্ষ পঞ্চাশ হাজার টাকা, এম কে ব্রিকফিল্ডকে ১ লক্ষ টাকা ও আরকেসি ব্রিক ফিল্ডকে দুই লাখ পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তর প্রধান কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ। অভিযানে পরিবেশ অধিদপ্তর, কক্সবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল ইসলাম, সিনিয়র কেমিস্ট মো. আবদুছ ছালাম, পরিদর্শক ফাইজুল কবির ও মুসাইব ইবনে রহমান উপস্থিত ছিলেন। জেলা পুলিশের সদস্যবৃন্দ, র‌্যাব ১৫ এর টিম এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের একটি টিম উপস্থিত থেকে আইন-শৃঙ্খলা রক্ষাসহ সার্বিক সহযোগিতা প্রদান করেন

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: জরিমানা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন