ইংল্যান্ডের পর বাংলাদেশের কাছে আয়ারল্যান্ডও বাংলাওয়াশ হবে?

fec-image

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে দাপুটে পারফরম্যান্স শুরু। টি ২০-তেও তা অব্যাহত। সাদা বলের ক্রিকেটে অপ্রতিরোধ্য বাংলাদেশ নিজেদের সব রেকর্ড ভেঙে আরেকটি সিরিজের সিঁড়ির শেষ ধাপে।

আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি ২০ সিরিজে একের পর এক নতুন রেকর্ড গড়েছে স্বাগতিকরা। প্রত্যাশার চেয়ে প্রাপ্তি অনেক বেশি। সমাপ্তিরেখায় সাকিব আল হাসানের দল আত্মতুষ্টিতে না ভুগে সেরা পারফরম্যান্স দেখিয়েই আইরিশদের বিপক্ষে টি ২০ সিরিজ শেষ করতে চায়। টানা দুই জয়ে এরইমধ্যে সিরিজ নিশ্চিত হয়েছে। আজ জিতলে ইংল্যান্ডের পর আয়ারল্যান্ডও টি ২০ সিরিজে হোয়াইটওয়াশ হবে।

তিন ম্যাচের টি ২০ সিরিজের শেষ ম্যাচ আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বেলা ২টায় শুরু হবে।

সাকিব-লিটনদের ব্যক্তিগত অর্জনে অনেক কিছু যোগ হয়েছে। দলীয় কীর্তিও কম নয়। সব মিলিয়ে বাংলাদেশের রেকর্ডময় পথচলায় অসহায় আয়ারল্যান্ড। এদিকে এত ভালো খেলেও তৃপ্তির ঢেঁকুর তোলার কোনো অবকাশ নেই। এমনটিই মনে করেন অধিনায়ক সাকিব আল হাসান।

এদিকে নতুনদের আজ ঝালিয়ে নেবে টিম ম্যানেজমেন্ট। প্রথম দুই টি ২০ ম্যাচে একাদশে সুযোগ না পাওয়া জাকের আলী, রিশাদ হোসেন, শামীম হোসেন, শরীফুল ইসলামদের পরখ করে দেখতে পারে টিম ম্যানেজমেন্ট। অন্তত দুজনের একাদশে থাকার সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ দল কাল অনুশীলন করেনি। আইরিশরা ঘাম ঝরিয়েছেন অনুশীলনে।

বড় দলগুলোর মতো প্রতিপক্ষকে গুঁড়িয়ে দেওয়ার মানসিকতা থেকে সরছেন না সাকিবরা। দ্বিতীয় টি ২০-তে ৭৭ রানের বড় জয়ের পর সাকিব বলেন, ‘অস্ট্রেলিয়া বা ইংল্যান্ডের মতো দলগুলো ২-০-তে এগিয়ে গেলে ৩-০-তে জিততে চায়। আমরাও সেই চেষ্টা করব। তবে টি ২০ খেলাটাই এমন, যে কেউ জিততে পারে। সংক্ষিপ্ত সংস্করণে একজন-দুজন খেলা বদলে দিতে পারে। আত্মতুষ্টির তাই কোনো সুযোগ নেই।’

প্রথম দুই ম্যাচে আয়ারল্যান্ড লড়াইয়ের সুযোগই পায়নি। তার আগে ওয়ানডে সিরিজেও দাপট দেখিয়েছে বাংলাদেশ। লিটন ও রনি তালুকদার ওপেনিংয়ে নতুন মাত্রা যোগ করেছেন। তাদের ব্যাটিং তাণ্ডবে টানা দুই ম্যাচে বাংলাদেশ ২০০ ছাড়ানো স্কোর করেছে। পেস বোলিংয়ে তাসকিন আহমেদ ও হাসান মাহমুদ ধারাবাহিক। সাকিবের তো অবদান থাকেই।

কোচ চন্ডিকা হাথুরুসিংহে ও অধিনায়ক সাকিব আল হাসানের যুগলের রসায়নে দলে পরিবর্তনের হাওয়া লেগেছে। খেলার ধরন ও মানসিকতায় এসেছে বড় পরিবর্তন। আর এই পরিবর্তন ধরে রেখে এগোনোই বাংলাদেশের বড় চ্যালেঞ্জ। আয়ারল্যান্ড লড়াই পর্যন্ত করতে পারছে না। জয় দিয়ে শেষ করতে পারলে, তাদের জন্য হবে স্বস্তির। তবে সেই সম্ভাবনা কম।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আয়ারল্যান্ড, ইংল্যান্ড, বাংলাওয়াশ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন