আজ আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ

fec-image

বৃষ্টির চোখ রাঙানি উপেক্ষা করেই প্রথম ওয়ানডের জন্য প্রস্তুত দুই দল। তবে চেমসফোর্ডে লক্ষ্য অভিন্ন সবার। তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। বৈরী আবহাওয়ায় অনুশীলনে ব্যাঘাত ঘটায় কিছুটা হতাশ টাইগাররা। তবে আগ্রসী মনোভাব ধরে রেখে জয়েই চোখ তামিম ইকবালের দলের। এদিকে সরাসরি ওয়ানডে বিশ্বকাপে নাম লেখাতে এই সিরিজে একটি ম্যাচেও ভুল করতে চায় না আইরিশরা।

আজ মঙ্গলবার (৯ মে) ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টায়।

ঘরের মাঠে তিন সিরিজ জিতে আসায় টাইগারদের ওপর প্রত্যাশার চাপটা এবার বেশি। কিন্তু সিরিজ শুরুর আগে থেকেই কোন কিছু পক্ষে নেই বাংলাদেশের। একদিন প্রস্তুতির পর থেকেই বেরসিক বৃষ্টিতে আটকে যায় অনুশীলন। ইনডোরে গা গরম করেই নিজেদের প্রস্তুত করেছেন তারা। তবে অধিনায়কের স্পষ্ট কথা, সিরিজের প্রস্তুতিতে সমস্যা হবে না। টানা খেলার মধ্যে থাকায় আপাতত মানসিক প্রস্তুতিটাই আসল ক্রিকেটারদের কাছে।

ম্যাচের আগের দিন হলেও প্রথমবার চেমসফোর্ডের দর্শন পাওয়ায় বেশ খুশি টাইগার ক্রিকেটাররা। উইকেট দেখে নিয়েছেন কোচ-ক্যাপ্টেন, সে অনুসারেই সাজাবেন রণ পরিকল্পনা। ব্যাটার না বোলার কিসের আধিক্যের দিকে যাবে বাংলাদেশ, সেটা স্পষ্ট না হলেও স্বাভাবিকের তুলনায় স্কোয়াডে যে একজন পেসার বাড়বে তা আভাস দিচ্ছে আবহাওয়া।

উইকেট প্রসঙ্গে বাংলাদেশ দলের হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেন, ‘উইকেট বেশ ভালো। বৃষ্টির কারণে কাভার করা ছিল, তাই একটু গ্রাসি। ম্যাচের আগে বোঝা যাবে কি অবস্থা দাঁড়ায়। মাঠ একদিকে ছোট, বোলারদের ভালো লাইন-লেংথ মেইন্টেন করতে হবে। মিরাজ-সাকিব আমাকে স্কোয়াড সাজাতে অনেক সাহায্য করছে। তাদের কারণে আমি এক্সট্রা বোলার অথবা ব্যাটার নিতে পারব। তবে ম্যাচ গ্রাউন্ডে অনুশীলন করেছি মাত্র একদিন, এটা সমস্যা হতে পারে। তবে আন্তর্জাতিক সূচিতে সব কিছু মানিয়ে নিতে হবে।’

বাংলাদেশের চিন্তার জায়গা হতে পারে ব্যাটিং। বিশেষ করে টপ অর্ডার। ইংল্যান্ডে এসময় স্বাভাবিকের চেয়ে বেশি সুইং করে সাদা বল। আর ম্যাচগুলো স্থানীয় সময় সকালে হওয়ায় প্রথম ১৫ ওভার ভালোই বেগ পেতে হবে ব্যাটারদের। সেক্ষেত্রে দায়িত্বটা নিতে হবে ক্যাপ্টেনকেই। সঙ্গে শান্ত, লিটনরা তো আছেনই।

স্কোয়াড প্রসঙ্গে কোচ বলেন, ‘একাদশ আমার মাথায় প্রস্তুত আছে। তবে ম্যাচ ডে’তে উইকেট দেখেই সিদ্ধান্ত চূড়ান্ত করব। ব্যাটারদের ফর্ম নিয়ে খুব ভাবনা নেই। দুই-একজন হয়তো স্ট্রাগল করছে, তবে ভিন্ন কন্ডিশনে এগুলো নিয়ে ভাবছি না। বিশ্বকাপে কন্ডিশন এমন থাকবে না, তাই এখানে খুব একটা পরীক্ষা-নিরীক্ষা করার ইচ্ছে নেই। মৃত্যুঞ্জয়কে দেখে মনে হচ্ছে সে ভালো ছন্দে আছে। আরও কিছু সময় থাকুক এ পরিবেশে, দেখা যাক কি হয়।’

ঘরের মাঠে বৃষ্টির প্রকোপ থেকে বাঁচতে ইংল্যান্ডের শরণাপন্ন হয়েছে আইরিশরা। কিন্তু এখানেও এখন একই সমস্যা। তবে শেষ মুহূর্তে এসব নিয়ে ভাবার উপায় নেই বালবার্নির দলের। বিশ্বকাপের টিকিট সরাসরি পেতে হলে সিরিজটা জিততেই হবে তাদের। লক্ষ্যও তাই সেটাই। ইনজুরি আয়ারল্যান্ডের অনেককে কেড়ে নিলেও, আইপিএল মাতানো জশুয়া লিটল স্কোয়াডে যোগ হওয়ায় স্বপ্নবাজ স্বাগতিকরা।

পুরো সিরিজেরই মূল কুশিলব হয়ে উঠতে পারে বৃষ্টি। অন্তত চেমসফোর্ড-এর আবহাওয়া অফিসের বার্তাটা এমনই। ম্যাচের দিন সকাল থেকে গুড়ি গুড়ি বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে তারা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আয়ারল্যান্ড, বাংলাদেশ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন