ইউএনও নেই দু’মাস: স্থবির আলীকদমের প্রশাসনিক ও উন্নয়ন কর্মকাণ্ড

u38841_482501_760696

আলীকদম প্রতিনিধি:

বান্দরবান জেলার আলীকদম উপজেলা নির্বাহী অফিসার মো: আল-আমিন কর্মস্থল থেকে অবমুক্তি নিয়েছেন বিগত প্রায় দুই মাস আগে। প্রশাসন কি পর্যায়ে উপজেলার অতি গুরুত্বপূর্ণ এই পদে আর কাউকে পোস্টিং না দেয়ায় উপজেলার অফিস পাড়ায় দেখা দিয়েছে গতিহীনতা। সার্বিক উন্নয়ন ও প্রশাসনিক কর্মকাণ্ডেও নেমে এসেছে চরম স্থবিরতা।

জানা গেছে, বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম এর গত ৭ আগস্টের এক প্রজ্ঞাপনের আলোকে আলীকদম উপজেলা নির্বাহী অফিসার মো: আল-আমিনকে একই পদে দাউদকান্দি উপজেলায় বদলী করেন। এ অবস্থায় তাকে গত ১ সেপ্টেম্বর আলীকদম উপজেলা থেকে অবমুক্তির অফিস আদেশ দেন বান্দরবানের জেলা প্রশাসক।

প্রায় দুইমাস পার হতে চলার পরও এ পর্যন্ত কোন ইউএনওকে পোস্টিং দেয়া হয়নি আলীকদমে। লামা উপজেলা নির্বাহী অফিসার আলীকদম উপজেলার ইউএনও হিসেবে অতিরিক্ত দায়িত্বে পালন করে আসছেন।

এত দীর্ঘ সময় উপজেলার নির্বাহী অফিসারের পদটি আগে কখনো শূন্য থাকেনি। গত প্রায় দুই মাসে ইউএনও শূন্যতায় উপজেলার প্রশাসনিক ও উন্নয়ন কার্যক্রমে নেমে এসেছে স্থবিরতা। প্রতিনিয়ত দূর-দুরান্ত থেকে নানা প্রয়োজনে আসা সাধারণ জনগণকে ইউএনও অফিসে আসলেও ফিরে যেতে হয় কোনো সমাধান ছাড়াই।

বিশেষকরে ভূমি, স্থানীয় নানা সমস্যা, সভা-সমাবেশ, আইন-শৃঙ্খলা বিষয়ক, সরকারের বিভিন্ন জাতীয় কর্মসূচিগুলোতে চলছে প্রশাসনিক সংকট। উপজেলার উন্নয়ন সংক্রান্ত প্রয়োজনীয় ১৭টি সরকারি বিভাগ, জনপ্রতিনিধি, হেডম্যান-কার্বারী, ভিজিএফ, ভিজিডিসহ নানাকার্যক্রম সম্পাদন করতে হয় একজন ইউএনও’কেই।

উপজেলা ঠিকাদার সমিতির সভাপতি আব্দুল হামিদ বলেন, ইউএনও না থাকায় সরকারি নানান উন্নয়ন প্রকল্পে সঠিক তদারকি হচ্ছেনা। সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা-কর্মচারীরাও ঠিকভাবে দায়িত্ব পালন করছেন না। ইউএনও বহাল থাকলে সচরাচর উন্নয়ন কাজের মনিটরিং ব্যবস্থা ভাল থাকে।

আলীকদম সদর ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন বলেন, ‘একটি উপজেলার জন্য কেন্দ্রিয় সরকারের প্রতিনিধি হচ্ছেন ইউএনও। অতি গুরুত্বপূর্ণ এ পদটি শুন্য থাকায় নানা ধরণের সমস্যা হচ্ছে। উন্নয়ন কার্যক্রমে নেমে এসেছে স্থবিরতা। আমি সরকার ও জেলা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি, যাতে করে দ্রুত ইউএনও পোস্টিং করেন’।

পার্বত্য জনপদে অনেক ক্ষেত্রে পিছিয়ে পড়া উপজেলা আলীকদম। এ উপজেলায় চলমান উন্নয়ন কর্মকান্ডের গতিশীলতা আনতে ইউএনও পোস্টিং দেয়া জরুরি হয়ে পড়েছে। জনগুরুত্ব বিবেচনায় কর্তৃপক্ষ দ্রুত ইউএনও পোস্টিং-এর ব্যবস্থা নেবেন এমনটায় আশাবাদী আলীকদমবাসী।

এ বিষয়ে জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক সাংবাদিকদের জানান, পার্বত্য এলাকা হওয়াতে বদলি করলেও ইউএনওরা কর্মস্থলে আসতে চায়না। অনেকে বদলিকা টিয়ে অন্য কর্মস্থলে যাওয়ার চেষ্টা করে। ফলে কর্মকর্তাদের পদগুলো প্রায়সময়ই খালি পড়ে থাকে। তবে খুব শীঘ্রই নতুন ইউএনও যোগদান করবেন বলেও জানিয়েছেন জেলা প্রশাসক।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন