ইমরান খানকে পাঁচ বছরের জন্য রাজনীতিতে অযোগ্য ঘোষণা

fec-image

পাকিস্তানের নির্বাচন কর্তৃপক্ষ দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের নেতা ইমরান খানকে আগামী পাঁচ বছরের জন্য সরকারি পদে নিষিদ্ধ ঘোষণা করেছে। ফলে এ সময়কালে তিনি আর নির্বাচন করতে পারবেন না।

তোশাখানা দুর্নীতি মামলায় ৫ আগস্ট তাকে দোষী সাব্যস্ত করে তিন বছরের কারাদণ্ড দেওয়ার পর মঙ্গলবার এই নিষেধাজ্ঞার কথা ঘোষণা করা হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে রয়টার্স এ খবর জানিয়েছে।

পাকিস্তানের আইন অনুসারে, দোষী সাব্যস্ত হওয়া কোনও ব্যক্তি নিবার্চন কমিশন দ্বারা নির্দিষ্ট সময় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা বা দায়িত্ব পালন করতে পারেন না। এই সময়সীমা সর্বোচ্চ পাঁচ বছর হতে পারে।

শনিবার ইমরান খানকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়। তাকে তার লাহোরের বাড়ি থেকে গ্রেফতারের পর ইসলামাবাদের কাছে একটি কারাগারে নিয়ে যাওয়া হয়।

২০১৮-২২ পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের সময় পাওয়া রাষ্ট্রীয় উপহার বিক্রির অভিযোগে ৭০ বছর বয়সী ইমরান খানকে এই কারাদণ্ড দেওয়া হয়েছে।

বিচারিক আদালতের কারাদণ্ডের সাজার বিরুদ্ধে ইসলামাবাদ হাইকোর্টে আপিল করেছেন ইমরানের আইনজীবীরা। বুধবার এই আপিলের শুনানি হতে পারে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইমরান খান, রাজনীতি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন