ইমরান খানের সাজা স্থগিত, তবুও মিলছে না মুক্তি

fec-image

তোষাখানা মামলায় সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে দেয়া সাজা স্থগিত করেছে ইসলামাবাদ হাইকোর্ট। মঙ্গলবার আদালত সংক্ষিপ্ত রায়ে বলেছে, পিটিআই প্রধানকে জামিনে মুক্তি দিতে কর্তৃপক্ষের প্রতি নির্দেশ দেয়া হয়েছে। এরপরও কূটনীতিক বার্তা (সাইফার) প্রকাশের মামলায় ফাঁসতে যাচ্ছেন দেশটির সাবেক এ প্রধানমন্ত্রী।

সরকারের গোপন তথ্য প্রকাশের আইন অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের অধীনে এ মামলার শুনানির জন্য প্রতিষ্ঠিত একটি বিশেষ আদালত অ্যাটক জেল কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে। ওই জেলেই বন্দী আছেন পিটিআই দলের চেয়ারম্যান ইমরান খান।

এখন কূটনীতিক বার্তা প্রকাশের মামলায় তাকে আপতত জেলবন্দী থাকতে হবে এবং ৩০ অগাস্ট (আগামীকাল) তারিখে তাকে আদালতে হাজির হতে হবে।

অ্যাটক জেল সুপারকে উদ্দেশ্য করে লেখা একটি চিঠিতে বিশেষ আদালতের বিচারক আবুল হাসনাত মুহম্মদ জুলকারনাইন বলেছেন, ইমরান খানকে কূটনীতিক বার্তা (সাইফার) প্রকাশের মামলায় বিচার বিভাগীয় রিমান্ডের আদেশ দেওয়া হয়েছে।

সাইফার মামলাটি একটি কূটনীতিক নথির সঙ্গে সম্পর্কিত। জানা গেছে যে, ওই কূটনীতিক বার্তাটি হারিয়ে ফেলেছেন ইমরান খান।

তবে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ দলের অভিযোগ, ওই কূটনীতিক বার্তায় ইমরান খানকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের হুমকি রয়েছে। একই মামলায় পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির বিরুদ্ধেও মামলা চলছে।

এদিকে তোশাখানা মামলায় ইমরান খানের আবেদনের আবেদনের প্রেক্ষিতে ইসলামাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি আমের ফারুক এবং বিচারপতি তারিক মেহমুদ জাহাঙ্গিরির সমন্বয়ে গঠিত একটি ডিভিশন বেঞ্চ পিটিআই প্রধানকে মুক্তির আদেশ দিয়েছেন।

এ রায়ের পর বিচারপতি ফারুক বলেন, ‘রায়ের কপি খুব শীঘ্রই পাওয়া যাবে- আমরা এখন বলছি যে [ইমরানের] অনুরোধ অনুমোদন করা হয়েছে।’

পিটিআই চেয়ারম্যানের আইন বিষয়ক সহকারী নাঈম হায়দার পাঞ্জোথাও এক টুইটে বলেছেন: “প্রধান বিচারপতি আমাদের অনুরোধ গ্রহণ করেছেন, সাজা স্থগিত করেছেন এবং বলেছেন পরে বিস্তারিত সিদ্ধান্ত দেওয়া হবে।’

পিটিআইয়ের তথ্য সচিব রওফ হাসানের মতে, তোশাখানা মামলায় ইমরানের সাজা স্থগিত করার পরে অন্য কোনো মামলায় তাকে গ্রেফতার করা হবে ‘অসদাচরণ এবং অসৎ উদ্দেশ্যমূলক’।

এরপর তিনি আরও বলেন, আমরা ভাগ্যবান যে পাকিস্তানের রাজনৈতিক এবং আইনী ইতিহাসের পুনঃলিখন প্রত্যক্ষ করছি। অবশ্যই ন্যায়বিচারের জয় হবে। সূত্র : ডন

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইমরান খান
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন