উখিয়ায় উন্নয়ন সমন্বয় সভা পণ্ড

কক্সবাজার প্রতিনিধি:
উখিয়া উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান, এমপি বদির চাচী-শাশুড়ি ও বিএনপি নেত্রী ছেনুয়ারা বেগমের অনৈতিক হস্তক্ষেপে মাসিক উন্নয়ন সমন্বয় সভা পণ্ড হয়ে গেছে। সরকারী নীতিমালা বর্হিভূতভাবে ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান তার ভাসুর পুত্র গত উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে পরাজিত প্রার্থী হুমায়ুন কবির চৌধুরীকে সভার সদস্য হিসেবে সভায় বিশেষ আমন্ত্রণ জানানোর ঘটনা নিয়ে সভার শুরুতে ব্যাপক হট্টগোল ও বাক-বিতণ্ডার সূত্রপাত হয়।

সভার অবস্থা বেগতিক দেখে উপস্থিত চেয়ারম্যানসহ অন্যান্য সদস্যরা সভাস্থল ত্যাগ করে নিরাপদে চলে যায়।বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে ভারপ্রাপ্ত উপজেলা পরিষদ চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান ছেনুয়ারা বেগমের সভাপতিত্বে এ সভা অনুষ্টিত হয়।

মাসিক উন্নয়ন সমন্বয় সভার সদস্য হলদিয়াপালং ইউপি চেয়ারম্যান কামাল উদ্দিন মিন্টু, জালিয়াপালং ইউপি চেয়ারম্যান আনোয়ার হোছন চৌধুরী ও রত্নাপালং ইউপি চেয়ারম্যান নূরুল কবির চৌধুরীসহ উপস্থিত অন্যান্য সদস্যরা বলেন, সম্পুর্ণ বেআইনী ভাবে উখিয়ার বিআরডিবির চেয়ারম্যান ও গত উপজেলা নির্বাচনে পরাজিত চেয়ারম্যান প্রার্থী হুমায়ুন কবির চৌধুরীকে উপজেলা পরিষদের সদস্য হিসেবে অন্তভুক্তির জন্য গত ২৪ সেপ্টম্বর অনুষ্ঠিত মাসিক সমন্বয় সভায় ভারপ্রাপ্ত চেয়ারম্যান কর্তৃক প্রস্তাব আনা হয়।

বৃহস্পতিবার অনুষ্ঠিত সভায় এ প্রস্তাব অনুমোদনের আগেই হুমায়ুন কবির চৌধুরীকে সভায় আমন্ত্রণ জানানো হয় এবং তিনি ওই সভায় অনৈতিক ভাবে উপস্থিতও হন। গুরুত্বপূর্ণ এ সভায় অননুমোদিতভাবে তার উপস্থিতিকে কেন্দ্র করে সভায় উপস্থিত অন্যান্য সদস্যদের মাঝে কানাঘুষা শুরু হয়। এক পর্যায়ে ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান হুমায়ুন কবির চৌধুরীকে সদস্য হিসেবে অন্তর্ভুক্তির বিষয়টি সরকারী আইন লংঘন করে ইউএনও অফিসের সহকারী মিলন বড়ুয়া ও উপজেলা চেয়ারম্যান অফিসের সহকারী শাহ রেজার বিরুদ্ধে সরকারী গোপনীয়তা ফাঁসের অভিযোগ আনে। এ প্রেক্ষিতে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

সরকারী বিধি বিধান লংঘন করে ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান কর্তৃক তার নিকট আত্মীয়কে পরিষদের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করার ষড়যন্ত্রের প্রতিবাদে উপস্থিত ইউপি চেয়ারম্যানগণসহ অধিকাংশ সদস্য সভায় আইন শৃংখলা পরিস্থিতির অবনতি ও অনাকাংখিত ঘটনা এড়াতে সভা বয়কট করে চলে যান।

এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা পরিষদের মুখ্য কর্মকর্তা মো. সাইফুল ইসলাম বলেন, হুমায়ুন কবির চৌধুরীকে সমন্বয় সভার সদস্য হিসেবে গত মাসের সভায় প্রস্তাব আনা হয়েছে। কিন্তু গতকাল অনুষ্ঠিত সভায় সর্বসম্মতিক্রমে অনুমোদন না হওয়ায় উদ্ভূত পরিস্থিতির সৃষ্টি হয়। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের বিধি বিধান অনুযায়ী যে কোন দক্ষ ও কর্মঠ ব্যক্তিকে উপজেলা পরিষদ সর্বসম্মতিক্রমে চাইলে সিদ্ধান্তক্রমে অন্তর্ভূক্ত করতে পারে। সে অনুযায়ী বিআরডিবির চেয়ারম্যান হুমায়ুন কবির চৌধুরী উপযুক্ত। কিন্তু বিষয়টি নিয়ে তড়িঘড়ি করায় সদস্যদের অনেকে এর বিরোধিতা করে কয়েকজন চেয়ারম্যান ও সদস্য সভা ত্যাগ করেন বলে তিনি স্বীকার করেন। এব্যাপারে ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান ছেনুয়ারা বেগম বলেন, গতকাল মাসিক সমন্বয় সভায় কোন ধরণের অপ্রীতিকর কোন কিছু ঘটেনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন