উখিয়ায় মাতৃ-ভাউচার প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ

উখিয়া প্রতিনিধি:

উখিয়ায় মাতৃ ভাউচার প্রকল্পের সরকারি টাকা লুটপাট ও আত্মসাতের অভিযোগ উঠেছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল মাবুদ ভূয়া বিল ভাউচার ও স্বাক্ষর জালিয়তি করে সরকারি কোষাগার থেকে টাকা উত্তোলনের ঘটনায় তোলপাড় শুরু হয়েছে। সচেতন মহল অর্থ আত্মসাতের ঘটনা উচ্চ পর্যায়ের তদন্তের দাবি জানিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, শিশু-মাতৃ মৃত্যুর হার কমানো, নিরাপদ প্রসব এবং নবজাতক ও গর্ভবতি মা’র স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় মাতৃভাউচার প্রকল্প চালু করেছেন। উক্ত প্রকল্পের আওতায় দরিদ্র পরিবারের গর্ভবর্তি মা’দের স্বাস্থ্য সেবা উন্নতির জন্য এককালীন নগদ অনুদান প্রদান করা হয়।

খোঁজ খবর নিয়ে জানা গেছে, শিশু-মাতৃ মৃত্যুর হার কমানোর জন্য গণসচেতনামূলক ইউনিয়ন পর্যায়ের ৫ টি, উপজেলা পর্যায়ে ১ টি এবং হাসপাতালে কর্মরত ডাক্তার, নার্স, স্বাস্থ্য সহকারী ও কমিউনিটি ক্লিনিকের হেলথ প্রমোটরদের নিয়ে পৃথক ৩ টি অবহিতকরণ সভা করার বিধান রয়েছে। প্রতিটি সভায় অংশগ্রহণকারী নানা শ্রেণির প্রতিনিধির জন্য ৬শ টাকার প্রশিক্ষণ উপকরণ সামগ্রী ও ভাতা প্রদানের জন্য টাকা বরাদ্দ রয়েছে। এ সব কর্মসূচির দেখ ভাল দায়িত্বে রয়েছেন উখিয়া সরকারি হাসপাতালের উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা।

দায়িত্বশীল সূত্রে প্রকাশ, হাসপাতালে কর্মরত ডাক্তার, নার্স ও অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীদের সাথে কোন প্রকার অবহিতকরণ সভা না করেই তাদের স্বাক্ষর জালিয়তি করে ভূয়া ভাউচারের মাধ্যমে প্রায় লক্ষাধিক টাকা সরকারি কোষাগার থেকে উত্তোলন করেছে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল মাহবুদ। এছাড়াও উপজেলা পর্যায়ে কর্মশালা করার কথা থাকলেও তাও করা হয়নি।

এ ব্যাপারে জানতে চাইলে মাতৃভাউচার স্কীম প্রকল্পের কো-অর্ডিনেটর এনায়েত উল্লাহ বলেন, উপজেলা পর্যায়ে একটি ও হাসপাতাল পর্যায়ে তিনটি অবহিত করণ সভা করার কথা থাকলেও তা হয়নি। এদিকে উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল মাবুদের সাথে তার ব্যবহৃত মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগ করেও তিনি ফোন রিসিভ না করায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন