এবার ঠিক সময়ে হচ্ছেনা বোমাং রাজপুন্যাহ

148936_373030422738529_1630425914_n (2)

স্টাফ রিপোর্টার :

পার্বত্য জেলা বান্দরবানের বোমাং সার্কেলের প্রজাদের কাছ থেকে খাজনা আদায়ের শত শত বছরের ঐতিহ্যবাহী উৎসব রাজপুন্যাহ এবার ঠিক সময়ে হচ্ছে না। দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে নাশকতার আশংকায় জানুয়ারী মাসে এ উৎসব করতে পারচ্ছে না বলে দাবী করেছেন ১৭তম বোমাং রাজা প্রকৌশলী উচ প্রু। তবে রাজনৈতিক অচলাবস্তা কেটে গেলে চলতি বছরের শেষের দিকে ডিসেম্বর মাসে এ উৎসবের আয়োজন করার ইচ্ছা পোষণ করেছেন তিনি ।

বোমাং রাজা উচ প্রু বলেন, বংশ পরম্পরায় বোমাং রাজ প্রথা অনুযায়ী রাজ পরিবারের সবচেয়ে বয়োজেষ্ঠ্য পুরুষ রাজা নির্বচিত হন। ১৮৭৫ সালে ৫ম রাজা সাক হ্ন ঞো আমল থেকে ধারাবাহিকভাবে ঐতিহ্যবাহী রাজপুন্যাহ উৎসব পালন করা হচ্ছে। এটি পার্বত্য চট্টগ্রামের ঐতিহ্যের একটি অংশ। ধারাবাহিকভাবে এবারে ১৩৮তম রাজপুণ্যাহ উৎসব আয়োজনের কথা ছিল। তবে বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে নাশকতার আশংকায় তা করা সম্ভব হচ্ছে না। রাজনৈতিক পরিস্থিতির অচলাবস্তা কেটে গেলে বছরের শেষের দিকে ডিসেম্বরে এ উৎসবের আয়োজন করা হবে।

প্রসঙ্গত, বান্দরবান জেলার ৭ উপজেলার ৯৫টি মৌজা এবং রাঙ্গামাটির কাপ্তাই ও রাজস্থলির দুটি উপজেলার ১৪টি মৌজা নিয়ে বোমাং সার্কেল গঠিত। এ সার্কেলে ১০৯জন হেডম্যান ও আট শতাধিক কারবারী বোমাং রাজাকে সহযোগিতা করে। ঐতিহ্যবাহী রাজ পুণ্যাহ সাধারণত সপ্তাহব্যাপী আয়োজন করা হয়। উৎসবের উদ্বোধনী দিনে রাজকীয় পোশাকে পরিহিত রাজাকে ঢাঁকঢোল পিঠিয়ে উজির নাজির সিপাহ-সালার গার্ড অভ অনার দিয়ে মূল সভামঞ্চে নিয়ে আসা হয়। অনুষ্ঠান চলাকালীন সময়ে জুমচাষী ও প্রজারা মাথা কুর্ণিস করে খাজনা আদায় করে। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে পার্বত্য অঞ্চল ও সমতলের জনসাধারণ এ উৎসবে অংশ নেয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন