ঐতিহ্যবাহী জলকেলি উৎসবে মাতোয়ারা মহেশখালীর রাখাইন সম্প্রদায়

13045637_1079944522068725_2022085868_n

মহেশখালী প্রতিনিধি:
এ উৎসবকে ঘিরে রাখাইন সম্প্রদায়সহ ভিন্ন ধর্মালম্বীদের মধ্যও বিরাজ করছে আনন্দমুখর পরিবেশ।
জানা যায়, পৌরসভার দক্ষিন রাখাইন পাড়ার ‘রাখাইন যুব উন্নয়ন সংঘের আয়োজনে ‘সাংগ্রেং পোয়ে’ বা জলকলি অনুষ্ঠানের ২টি প্যান্ডেলের ১টি বৌদ্ধদের ভান্তে উঁচু ছিংছা ভান্তে ও অপরটি সাবেক উপজেলা চেয়ারম্যান আবু বক্কর ছিদ্দিক আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

রোববার শুরু হওয়া তিন দিনব্যাপী এ উৎসব শেষ হবে আজ মঙ্গলবার। ১৩৭৮ রাখাইন বর্ষকে স্বাগত জানাতে সামাজিক রীতি অনুযায়ী জলকেলি’ উৎসব বা ‘সাংগ্রেং পোয়ে’। রাখাইন সম্প্রদায়ের লোকজনের মতে, এটি শুভ্র ও পবিত্র হওয়ার উৎসব।

মহেশখালী পৌরসভার কাউন্সিলর ও রাখাইন নেতা মংলায়েন বলেন, রাখাইন বর্ষ পঞ্জিকা অনুসারে ১৩৭৭ রাখাইন বর্ষ শেষ হয়েছে ১৬ এপ্রিল। ১৭ এপ্রিল থেকে শুরু হয়েছে ১৩৭৮ রাখাইন বর্ষ। জীর্ণ-পুরাতন, পাপ, কালিমা মুছে নতুন বছর ১৩৭৮ সনকে বরণ করে নিতে রাখাইন তরুণ-তরুণীরা নতুন ও আকর্ষণীয় পোশাক পরিধান করে সেজে দক্ষিণ রাখাইন পাড়া বৌদ্ধ মন্দির সংলগ্ন পানের টাইমের মাঠে জলকেলি উৎসবের ২টি প্যান্ডেলে গিয়ে একে অপরকে পানি নিক্ষেপ করে আনন্দ প্রকাশ করে।

এ সময় নাচ-গানসহ চলে আনন্দঘন অনুষ্ঠান। সঙ্গে ঢাকডোল আর কাঁসার তালে-তালে নেচে ওঠে রাখাইন আবাল-বৃদ্ধ-বণিতাদের প্রাণ।

সদ্য গঠিত রাখাইন যুব উন্নয়ন সংঘের সভাপতি ছেনথেনয়াইন ও সাধারন সম্পাদক মংছেনটিং বলেন, প্রতি বছর রাখাইন নববর্ষ জলকলি উৎসবের বর্নাঢ্য আয়োজন করা হয়।

মহেশখালী থানার ওসি বাবুল চন্দ্র বনিক বলেন, রাখাইনদের জলকেলি উৎসব উপলক্ষে প্রয়োজনীয় সকল নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন