কক্সবাজারে রেলপথ ও স্টেশন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

fec-image

চট্টগ্রামের দোহাজারি থেকে কক্সবাজার পর্যন্ত ১০২ কিলোমিটার রেলপথ এবং কক্সবাজারে আইকনিক রেলস্টেশন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (১১ নভেম্বর) দুপুরে পৌনে ১টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন নির্মিত রেলপথটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

উদ্বোধনকালে প্রধানমন্ত্রী বলেন, ‘আজ আমি সত্যি খুব আনন্দিত। কক্সবাজার আজ সংযুক্ত হলো রেলের সঙ্গে। দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০২ কিলোমিটার ট্রেন চলাচলের শুভ উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে আমি খুব আনন্দিত। আমি মনে করি, আজকের দিনটা বাংলাদেশের জনগণের জন্য একটি গর্বের দিন। কারণ কক্সবাজার এমন একটি সমুদ্র সৈকত যেটা বিশ্বে বিরল। বিশ্বের সব থেকে দীর্ঘ বালুকাময় সমুদ্র সৈকত। ৮০ কিলোমিটার দীর্ঘ, এমন সমুদ্র সৈকত বিশ্বে আর নেই। আমি জানি, এই অঞ্চলের মানুষের এটা দীর্ঘদিনের দাবি ছিল।’

কক্সবাজার রেলপথ ছাড়াও জেলার মহেশখালীতে মাতারবাড়ীর বহুল প্রতীক্ষিত দেশের প্রথম গভীর সমুদ্রবন্দরের প্রথম টার্মিনালের নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন ও গভীর সমুদ্রবন্দর চ্যানেল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

জানা গেছে, কক্সবাজারের সঙ্গে ট্রেন যোগাযোগের একটি পরিকল্পনা প্রণয়ন করতে যাচ্ছে রেলওয়ে। সে অনুযায়ী প্রতিদিন ১২টি ট্রেন ঢাকা-কক্সবাজার ও চট্টগ্রাম-কক্সবাজার পর্যন্ত যাত্রী পরিবহন করবে। পর্যায়ক্রমে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা যাত্রীবাহী ট্রেনগুলোর গন্তব্য স্টেশন চট্টগ্রামের পরিবর্তে কক্সবাজার পর্যন্ত বর্ধিত করে ট্রেন সার্ভিস বাড়ানো, যাত্রীসেবা বৃদ্ধির পরিকল্পনা নেয়া হয়েছে। এছাড়া চট্টগ্রাম থেকে পূর্বের দোহাজারী পর্যন্ত চলাচল করা লোকাল-মেইল ট্রেনগুলোর যাত্রাপথ কক্সবাজার পর্যন্ত বৃদ্ধি, চট্টগ্রাম ও ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত মালবাহী ট্রেন সার্ভিস চালুর পরিকল্পনা রয়েছে। এজন্য প্রয়োজনীয় লোকবল নিয়োগ, ইঞ্জিন ও কোচ সংগ্রহসহ বিভিন্ন অবকাঠামো নির্মাণকাজ চালিয়ে যাচ্ছে রেলওয়ে কর্তৃপক্ষ।

সারা দেশকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় নিয়ে আসার পরিকল্পনার অংশ হিসেবে ২০১০ সালের ৬ জুলাই দোহাজারী-কক্সবাজার রেলপথের প্রকল্প উন্নয়ন প্রস্তাবনা (ডিপিপি) পাস হয়। এর পর কয়েক বছর পেরিয়ে গেলেও সেটি ভেস্তে যায়। পরবর্তী সময়ে ট্রান্স এশিয়ান রেল নেটওয়ার্কে বাংলাদেশের যুক্ত হওয়ার সরকারি পরিকল্পনায় কক্সবাজারে রেলপথ নিয়ে যাওয়ার বিষয়টি আবার আলোচনায় ওঠে। দাতা সংস্থার অর্থায়ন নিশ্চিত হওয়ায় ২০১৬ সালের ১৯ এপ্রিল সংশোধিত ডিপিপি অনুমোদন দেয়া হয়। শুরুতে ১ হাজার ৮০০ কোটি টাকার ব্যয় পরিকল্পনা ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকায় গিয়ে ঠেকে। যদিও এ প্রকল্পের কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটার রেলপথ নির্মাণে ব্যয় হচ্ছে ১৫ হাজার ৪৭৬ কোটি ৩৬ হাজার টাকা। বাকি টাকা ব্যয় হবে ২৯ কিলোমিটার দীর্ঘ রামু উপজেলা হয়ে মিয়ানমারের ঘুনধুম পর্যন্ত রেলপথ নির্মাণে। দ্বিতীয় পর্বের ওই কাজটি আপাতত স্থগিত রয়েছে। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) প্রকল্পে আর্থিক সহায়তা দিচ্ছে।

রেলওয়ে সংশ্লিষ্টরা বলছেন, আগামী বছরের জুনে প্রকল্পের কাজ শতভাগ শেষ হওয়ার পর পূর্ণাঙ্গ শিডিউল অনুযায়ী প্রতিদিন ১২টি ট্রেন চট্টগ্রাম ও ঢাকায় চলাচল করবে। ঢাকা থেকে কক্সবাজারে দুই জোড়া আন্তঃনগর, চট্টগ্রাম থেকে দুই জোড়া আন্তঃনগর এবং চট্টগ্রাম থেকে দুই জোড়া কমিউটার ট্রেন চালানো হবে। তবে আগামী ডিসেম্বরে একটি ট্রেন ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজার পর্যন্ত বিরতিহীনভাবে চলবে। পর্যায়ক্রমে বিরতিযুক্ত আন্তঃনগর, লোকাল, মেইল, কমিউটার কিংবা এক্সপ্রেস সার্ভিস চালু করবে রেলওয়ের পরিবহন বিভাগ।

রেলওয়ের ভাড়া নির্ধারণ
এরই মধ্যে চট্টগ্রাম-কক্সবাজার-চট্টগ্রাম, ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার পর্যন্ত রেলপথে ভাড়া নির্ধারণ করেছে রেলওয়ে। ঢাকা থেকে কক্সবাজার দ্বিতীয় শ্রেণীর লোকাল ট্রেনে সর্বনিম্ন ১২৫ টাকা (দ্বিতীয় শ্রেণী সাধারণ), দ্বিতীয় শ্রেণী ১৭০ টাকা (মেইল/এক্সপ্রেস), কমিউটার ট্রেনে ২১০, সুলভ ২৫০, শোভন ৪২০, শোভন চেয়ার শ্রেণীতে ৫০০, প্রথম/সিট শ্রেণী চেয়ার ৭৭১, প্রথম বার্থ ১১৫০, এসি চেয়ার (স্নিগ্ধা) ৯৬১, এসি সিট ১১৫০ এবং এসি বার্থ শ্রেণীর ভাড়া রাখা হয়েছে ১৭২৫ টাকা।

এর আগে ৬ নভেম্বর দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত স্বাভাবিক দূরত্বের সঙ্গে বাণিজ্যিক দূরত্ব নির্ধারণ করে ট্রেনের ভাড়া অনুমোদন করে রেলপথ মন্ত্রণালয়। দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০০ দশমিক ৮৭ কিলোমিটার হলেও বাণিজ্যিক দূরত্ব ধরা হয়েছে ১৩৯ কিলোমিটার। দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০০ মিটারের ঊর্ধ্বে ছয়টি সেতুর এক্সট্রা ডিসটেন্স অব পন্টেজ চার্জ হিসেবে বাড়তি দূরত্ব নির্ধারণ করেছে রেলওয়ে। ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথের প্রকৃত দূরত্ব ৪৯৬ দশমিক ৮৬ কিলোমিটার হলেও বাণিজ্যিক দূরত্ব হিসাব করা হয়েছে ৫৩৫ কিলোমিটার।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কক্সবাজার, প্রধানমন্ত্রী, রেলপথ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন