কক্সবাজারে রোহিঙ্গাদের জন্য পরিবার পরিকল্পনা কৌশলপত্র উদ্বোধন

fec-image

কক্সবাজারে মানবিক বিপর্যয়ে থাকা রোহিঙ্গা শরণার্থীদের জন্য প্রণীত পরিবার পরিকল্পনা কৌশলপত্র আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সকালে কক্সবাজারে সাগর পাড়ের এক অভিজাত হোটেলের সম্মেলন কক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে কৌশলপত্রটি উদ্বোধন করা হয়েছে।

জাতিসংঘের জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) কারিগরি সহায়তায় এবং কক্সবাজার স্বাস্থ্য বিভাগ ও এসআরএইচ ওয়ার্কিং গ্রুপের অংশগ্রহণে এই কৌশলপত্রটি গত বছর অক্টোবর মাসে অনুমোদিত হয়।

এ সময় প্রধান অতিথি হিসেবে কৌশলপত্রটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা এবং পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব ড. আশরাফী আহমেদ।

এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ,ইউএনএফপিএ এর বাংলাদেশের প্রতিনিধি ক্রিস্টিন ব্লোখুস, জাতিসংঘের বাংলাদেশস্থ আবাসিক সমন্বয়কারি গুইন লুইস, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মো. বশিরুল আলম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের (পরিকল্পনা শাখা) যুগ্ম-সচিব আব্দুস সালাম খান, লাইন ডিরেক্টর ডা. নুরুন্নাহার বেগম, অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামছু-দ্দৌজা নয়ন, পরিবার ও পরিকল্পনা বিভাগের সহকারি পরিচালক ড. পিন্টু কান্তি ভট্টাচার্য, কক্সবাজারের সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান, সহযোগী সংস্থা আইপাসের কান্ট্রিডাইরেক্টর ড. সাইদ রুবাইয়াত সহ সরকারের উর্ধ্বতন প্রতিনিধি, জাতিসংঘের সংস্থাসমূহের প্রধান, উন্নয়ন সহযোগী এবং বেসরকারি সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ সময় প্রতিনিধিরা জানান, এই কৌশলপত্রটি বাস্তুচ্যুত রোহিঙ্গা এবং আশ্রয় শিবিরের পার্শ্ববর্তী স্থানীয় বাসিন্দা নারী ও মেয়েদের মধ্যে কমিউনিটি ভিত্তিক পরিবার পরিকল্পনার ব্যাপারে সম্পৃক্ততার পাশাপাশি কেন্দ্র ভিত্তিক সেবা প্রদানের মাধ্যমে আধুনিক পদ্ধতিগুলোর চাহিদা বাড়ানোর রূপরেখা হিসেবে ভূমিকা রাখবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উদ্বোধন, কক্সবাজার, কৌশলপত্র
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন