সাধারণ শিক্ষার্থীদের মানববন্ধন

কক্সবাজার সরকারি কলেজের জায়গা দখলের পাঁয়তারা

fec-image

কক্সবাজার সরকারি কলেজের খতিয়ানভুক্ত ভূমির অংশ দখলের পাঁয়তারার বিরুদ্ধে সাধারণ শিক্ষার্থীদের এক বিশাল মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৫ মে) দুপুর ১টায় হাজারো সাধারণ শিক্ষার্থীরা কলেজ গেইটস্থ কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে ভূমি দখলদারদের বিরুদ্ধে মানববন্ধন করে।

‘ভূমি দখলদারদের কালো হাত ভেঙ্গে দাও পুড়িয়ে দাও’ রক্ত দেব, তবুও কলেজের জায়গা দেব না’ সহ বিভিন্ন শ্লোগানে মানববন্ধন মুখরিত করে ছাত্র-ছাত্রীরা।

জানা যায়, কলেজের খাতিয়ানভুক্ত বিএস দাগ-২৩৫১৩ এর অংশ বিশেষ এফাজ উল্লাহ ও স্থানীয় মৃত আব্দুর রশিদের পুত্র ছৈয়দুল হক যোগসাজশে বিগত ২০১৪ সাল থেকে বিভিন্নভাবে উক্ত জায়গা জবর দখলের পায়তারা চালিয়ে আসছে। এ সম্পর্কিত বিভিন্ন সংবাদ বিভিন্ন স্থানীয় ও জাতীয় দৈনিক পত্রিকায় ব্যাপকভাবে প্রকাশিত হয়। কলেজ প্রশাসনের পক্ষ থেকেও বিষয়টি সম্পর্কে প্রধানমন্ত্রী, শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর, কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য, কক্সবাজার জেলা প্রশাসক, পুলিশ সুপার, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বরাবর একাধিকবার পত্র প্রেরণ করা হয়েছে। পাশাপাশি কলেজের সাধারণ শিক্ষার্থীরাও কক্সবাজারের স্থানীয় প্রশাসন বরাবর একাধিকবার স্মারকলিপি প্রদান করেছে। সর্বশেষ গত ২৭/০৪/২০১৯ কলেজের সাধারণ শিক্ষার্থীরা জেলা প্রশাসক, পুলিশ সুপার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বরাবর ভূমি দখলদারদের অপচেষ্টা হতে কলেজের জমি রক্ষার্থে স্মারকলিপি প্রদান করে এবং উক্ত স্মারক লিপি সংশ্লিষ্ট ঊর্ধ্বতন মহলেও প্রেরণ করে।

জানা যায়, বিগত ১৪/১০/২০১৪ তারিখ কলেজ কর্তৃপক্ষ কক্সবাজার সিনিয়র সাব-জর্জ আদালতে একটি অপর মামলা (৫৭৬/১৪) দায়ের করেন। বিজ্ঞ আদালত উক্ত ভূমিতে কোন ধরণের স্থাপনা না করার জন্য অস্থায়ী নিষেধাজ্ঞা প্রদান করেন। কিন্তু তা সত্ত্বেও নিষেধাজ্ঞা অমান্য করে স্থানীয় কিছু প্রভাবশালী কুচক্রী মহলের সহায়তায় উক্ত এফাজ উল্লাহ ও ছৈয়দুল হক উল্লেখিত জায়গায় বারবার স্থাপনা তৈরির অপচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং কলেজ প্রশাসন ও শিক্ষার্থীরা বারবার তা প্রতিহত করে আসছে।

কলেজের ভূমি দখলের এ অপচেষ্টার কারণে কলেজের সাধারণ ছাত্র-ছাত্রী ও সচেতন মহলে ব্যাপক ক্ষোভ ও অসন্তোষ সৃষ্টি হয়েছে। এ বিষয়ে তড়িৎ ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের প্রতি জোর দাবি জানায় শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা আরও জানায়, ভূমি দখলদারদের এ অপচেষ্টার বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা না হলে আরো বড় ধরনের আন্দোলনের হুঁশিয়ারি দেয়।

শিক্ষক পরিষদ সম্পাদক রনজিত বিশ্বাস জানান, কলেজের ভূ-সম্পত্তি রক্ষার্থে সকল শিক্ষক-কর্মচারী সাধারণ শিক্ষার্থীদের পাশে আছে এবং ভবিষ্যতেও থাকবে।

অধ্যক্ষ প্রফেসর এ কে এম ফজলুল করিম চৌধুরী জানান, এ সম্পত্তি রক্ষার জন্য প্রশাসনিকভাবে সকল প্রকার আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে এবং সংশ্লিষ্ট সকল ঊর্ধ্বতন মহলকেও বিষয়টি অবহিত করা হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কক্সবাজার, মানববন্ধন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন