কাপ্তাইয়ের পাহাড়ে দুর্লভ ড্রাগন ফল

Kaptai Pic- Dragon fruit-01

মো. রেজাউল করিম, কাপ্তাই:
থাইল্যান্ড কিংবা মালয়েশিয়া নয়। এখন দেশের মাটিতে কাপ্তাইয়ের পাহাড়ে সফল উৎপাদন হতে শুরু করেছে বিশ্বখ্যাত ড্রাগন ফল। কাপ্তাইয়ে হাত বাড়ালেই মিলবে খেতে সু-স্বাদু, দেখতে অপরূপ সুন্দর এবং বাংলাদেশে নতুন ও দুর্লভ ড্রাগন ফল।

বিদেশী জাতের এই ফলের চাষাবাদে সাফল্য দেখিয়েছে কাপ্তাইয়ের রাইখালী কৃষি গবেষনা কেন্দ্র। গবেষনা কেন্দ্রের বাগানে ড্রাগন ফলের এখন রমরমা উৎপাদন। ড্রাগন ফলের লতানো গাছে এখন কাঁচা-পাকা শত শত ফলের সমারোহ। আন্তর্জাতিক বাজারে প্রতিটি ড্রাগন ফল প্রায় ১০ ডলার যার দেশীয় মূল্য প্রায় ৮শ’ টাকা।

 
কাপ্তাই রাইখালী কৃষি গবেষনা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা শ্যাম প্রসাদ চাকমা জানান, গত প্রায় ৩ বছরের গবেষনায় কাপ্তাইয়ের পাহাড়ে ড্রাগন ফল উদ্ভাবন সম্ভব হয়েছে। ব্যাতিক্রমী এই ফলটি বাংলাদেশের মাটিতে প্রথম ও নতুন জাতের সুস্বাদু ফল। কাপ্তাইসহ পার্বত্যাঞ্চলের পাহাড়ী মাটিতে এই ফলের চাষাবাদ ও উৎপাদন অনেক ভালো হবে বলে গবেষনার প্রাথমিক ফলাফল থেকে ধারনা করা হচ্ছে। ড্রাগন ফলটি দেখতে যেমন অদ্ভুদ সুন্দর খেতেও অনেক মজাদার। প্রতিটি ড্রাগন ফল থেকে কমপক্ষে ৫০ গ্লাস সু-স্বাদু শরবত তৈরি করা সম্ভব।
গত শনিবার (৮ জুন) কাপ্তাইয়ের রাইখালীতে সরেজমিন গবেষনা বাগানে গিয়ে দেখা যায় এখানকার ড্রাগন ফলের বাগানে এখন শত শত ড্রাগন ফল ধরে আছে। কেন্দ্রের গবেষক শ্যাম প্রসাদ চাকমা জানান, ড্রাগন ফল বাংলাদেশে তেমন একটা দেখা যায় না। তবে দেশের কিছু কিছু চেইন সুপার শপে এই ফলের দেখা মিলে যা বিদেশ থেকে আমদানীকৃত। তাই বিদেশী জাতের এই ফলটি বাংলাদেশে অনেকটা দুর্লভ।

বিশেষ করে দেশের ৫ তারকা হোটেল কিংবা রাষ্ট্রীয় সম্মানে সম্মানিত অতিথিদের এই ফলের জুস দিয়ে আপ্যায়িত করা হয়। দেশে দুর্লভ এই ফলের সফল উৎপাদন হয়েছে কাপ্তাইয়ে পাহাড়ে। কাপ্তাই কৃষি গবেষনা কেন্দ্রের বিজ্ঞানিরা দেশীয় আবহাওয়া, মাটি ও পরিবেশের ভারসাম্যকে কাজে লাগিয়ে কাপ্তাইয়ে ড্রাগন ফলে বাগান গড়ে তোলা ও ফলের সফল উৎপাদন নিশ্চিত করতে সক্ষম হয়েছেন।

কৃষি বিজ্ঞানী ও রাইখালী কৃষি গবেষনা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এএসএম হারুনুর রশীদ জানান, নাইট-কুইন ফুলের মত মধ্য রাতে ড্রাগন ফলের ফুল ফোটে এবং সকাল হতে হতেই এই ফুল ফলে রূপান্তরিত হয়ে যায়। তাই সচরাচর ড্রাগন ফলের ফুল দেখার সৌভাগ্য হয় না কারো। তবে কাপ্তাইয়ের ড্রাগন ফল বাগানে এখন ফল আর ফুলের বিস্তর সমারোহ।

মুলত এপ্রিল-মে মাসে ড্রাগন গাছে ফুল আসে। ২০/২২ দিনের মধ্যে ফুলটি পুরোপুরি ফলে রূপান্তরিত হয়। ৩৫/৪০ দিনের মধ্যে গাছ থেকে পরিপূর্ণ পাকা ফল সংগ্রহ করা সম্ভব হয়। এই প্রক্রিয়া চলে সেপ্টেম্বর-অক্টোবর পর্যন্ত। কৃষি বিজ্ঞানী ড. হারুন জানান, কাপ্তাইয়ে ড্রাগন ফলের সফল চাষাবাদ এবং সফল উৎপাদনের মধ্যে দিয়ে এই অঞ্চলের কৃষি অনেক সমৃদ্ধ হবে বলে আশা করা যায়। # # #

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন