গাজাবাসীর সহায়তায় ১ কোটি ডলার দেবে জাপান

fec-image

অবৈধ রাষ্ট্র ইসরাইলের বিমানহামলায় বিধ্বস্ত গাজা উপত্যকার বেসামরিক লোকজনকে ১ কোটি ডলার মানবিক সহায়তা দেবে জাপান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইয়োকো কামিকাওয়া এ তথ্য নিশ্চিত করেছেন। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মঙ্গলবার (১৭ অক্টোবর) রাজধানী টোকিওতে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ‘সহায়তার এই অর্থ যেন গাজার বেসামরিকদের হাতে পৌঁছায়, সে জন্য ইসরাইলের সরকারের সাথে ইতোমধ্যে আমরা আলোচনা করেছি। আমরা আশা করছি, শিগগিরই এই যুদ্ধ পরিস্থিতির অবসান ঘটবে।’

অবৈধ রাষ্ট্র ইসরাইলের বিমানহামলায় বিধ্বস্ত গাজা

গত ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েলে রকেট হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। জবাবে ওই দিন থেকেই গাজা উপত্যকায় বর্বর হামলা শুরু করে ইসরাইলের বিমানবাহিনী। একই সাথে বন্ধ করে দেয়া হয় গাজার সব সীমান্তপথ, বিচ্ছিন্ন করে দেয়া হয় উপত্যকার পানি ও বিদ্যুৎ সংযোগও। এক দিকে ইসরাইলি বিমানবাহিনীর বোমাবর্ষণ, আর অন্য দিকে পানি-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকায় ব্যাপক বিপর্যয়ের মধ্যে পড়ে গাজার সাধারণ বেসামরিক লোকজন। বিশেষ করে কয়েকদিন আগে জ্বালানির অভাবে গাজার একমাত্র বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রটি বন্ধ হয়ে যাওয়ায় হাসপাতালের চিকিৎসাসেবাও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। মাত্র ৩৬৫ বর্গকিলোমিটার আয়তনের ভূখণ্ড গাজার জনসংখ্যা প্রায় ২৩ লাখ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: গাঁজা, জাপান
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন