জুমের আগুনে বান্দরবানে ৩৫টি বসতঘর ও দোকান পুড়ে গেছে

নিজস্ব প্রতিবেদক:
বান্দরবানে পৃথক দুটি অগ্নিকাণ্ডে ৩৫টি বসতঘর দোকান পুড়ে গেছে। বুধবার রুমা উপজেলার গাল্যাঙ্গা ইউনিয়নের মেন্ডুলা পাড়ায় জুমের আগুন থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়ে ২৭টি বসতঘর পুড়ে গেছে।
ইউপি চেয়ারম্যান সুইথোয়াই মার্মা জানান, জুমের আগুন থেকে পাড়ার বসতঘরে আগুনের সূত্রপাত হয়। অগ্নিকান্ডে ২৫টি বসতঘর পুড়ে যায়। স্থানিয়রা ঘন্টাব্যাপী চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনে।

স্থানীয়রা জানান, জুমের আগুন থেকে পাহাড়িদের ঘরে আগুন লাগে। মুহুর্তের মধ্যে আগুনে পাহাড়িদের ২৫টি কাঁচা ঘরবাড়ি পুড়ে যায়। যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার কারণে দমকল বাহিনীর কর্মীরা যেতে না পারায় ও পানি সংকটের কারণে নিজেদের ঘরবাড়ি আগুনে পুড়ে যাওয়ার দৃশ্য শুধু দুর থেকে দেখেছেন ক্ষতিগ্রস্তরা।

রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শরিফুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিতকরে বলেন, অগ্নিকাণ্ডের খবর আমরা পেয়েছি তবে ক্ষয়ক্ষতির হিসাব এখনও পাওয়া যায়নি।

অন্যদিকে রাজবিলা ইউনিয়নের কাছে শামুকঝিড়ি পাড়ায় আগুনে ৮টি দোকান তিনটি বসতঘর ও একটি ধান ভাংঙ্গানোর কল (রাইছ মিল) পুড়ে গেছে।
স্থানীয়রা জানান চুলার আগুন থেকে মঙ্গলবার ভোর রাতে আগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। আগুনে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো খোলা আকাশের নিচে মানবেতর জীবন যাপন করছে। দুটি অগ্নিকাণ্ড প্রাথমিক ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৩৫ লাখ টাকা বলে স্থানীয়রা জানিয়েছে।
প্রতি বছরই বান্দরবানে অপরিকল্পিত ভাবে জুমে আগুন দেয়ায় ঘটছে প্রাণহানীর পাশাপাশি অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত হচ্ছে পাহাড়ী পাড়ার বসতঘর।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন