টেকনাফে গভীর রাতে আগুনে পুড়লো বার্মিজ মার্কেটের শতাধিক দোকান

fec-image

টেকনাফের বার্মিজ মার্কেটের শতাধিক দোকান আগুনে ভষ্মিভূত হয়েছে। এতে প্রায় ২০থেকে ২৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারনা করা হচ্ছে।এই অগ্নিকাণ্ডে নিঃস্ব হয়েছে অনেক ব্যবসায়ী।

টেকনাফ পৌরসভার উপরের বাজারে বুধবার (৫ জুলাই) দিনগত গভীর রাত পৌনে ২ টার দিকে বৈদ্যুতিক শর্ট থেকে ভয়াবহ অগ্নিকাণ্ডের সুত্রপাত হয়েছে বলে জানা গেছে।

রাত গভীর হওয়ার দোকান থেকে মালামাল বের করতে পারেনি ব্যবসায়ীরা। ফলে ক্ষতির পরিমাণ অনেক বেশি হয়েছে। খবর পেয়ে টেকনাফ ফায়ার সার্ভিস ঘটনাস্থলে এসে আড়াই ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। ততক্ষণে ১০৫ টি দোকানের মধ্যে ৬০ টি দোকান সম্পূর্ণ পুড়ে গেছে।

দোকানগুলোর মধ্যে কাপড়, স্যান্ডেল, জুতা, কসমেটিক, আচার ও মুদির দোকান রয়েছে। তবে এ দোকানগুলোতে বার্মিজ মালামালের সংখ্যা বেশি। এটি বার্মিজ মার্কেট নামে পরিচিত। পর্যটন মৌসুমে বার্মিজ মালামালের জন্য দোকানগুলোতে পর্যটকদের ভিড় থাকতো।

এ সময় মার্কেটের ব্যবসায়ী আবদুল আওয়াল সওদাগর জানান, তার দুটি দোকান আছে। দুটিই পুড়ে গেছে। এতে নগদ ৫৫ হাজার টাকা ও ৯ লক্ষাধিক টাকার মালমাল ছিল। রাত গভীরে আগুন লাগায় মালামাল বের করতে পারেনি। এমনকি মার্কেটেও ঢুকতে পারিনি।

আবদুল আজিজ সওদাগর জানান, শুনেছি বৈদ্যুতিক শর্ট থেকে আগুনের সুত্রপাত হয়েছে। এতে আমার জুতার দোকানটি সম্পূর্ণ পুড়ে ছাই হয়ে যায়। এতে ৬/৭ লাখ টাকার ক্ষতি হয়েছে।

টেকনাফ বার্মিজ মার্কেটের পাহারাদার মোহাম্মদ কাইয়ুম জানান, মার্কেটে বৈদ্যুতিক লাইনে শর্ট সার্কিটের মাধ্যমে আগুনের সূত্রপাত হয়েছে। মুহুর্তে আগুন চারদিকে ছড়িয়ে পড়ে।

এদিকে ২ টা ১০ মিনিটের দিকে টেকনাফ ফায়ার সার্ভিস খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। এসময় পুলিশ ও বিজিবি, উপজেলা প্রশাসনের সদস্য সহ স্থানীয়রাও আগুন নিয়ন্ত্রণের চেস্টা চালায়। দীর্ঘ আড়াই ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। তবে এ ঘটনায় কাপড়, স্যান্ডেল, জুতা কসমেটিক, বার্মিজ আচার, মুদির দোকান সহ প্রায় ১০৫ টি দোকান পুড়ে যায়। এতে প্রায় ২০-২৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ব্যবসায়ীরা জানায়।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের টেকনাফ স্টেশন কর্মকর্তা মুকুল কুমার নাথ বলেন, টেকনাফ পৌরসভার উপরের বাজারে বার্মিজ মার্কেটে আগুনে পোড়ার খবর পেয়ে দ্রুত ঘটানাস্থলে যাই। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট কাজ করেছে। দীর্ঘ আড়াই ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। বাজারের উত্তর দিক থেকে বৈদ্যুতিক খুঁটির লাইনের শর্ট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিক ভাবে জানতে পেরেছি। এতে ১০৫ টি দোকান আগুনে পুড়েছে। তার মধ্যে ৬০ টির মত সম্পূর্ন ও বাকিগুলো আংশিক ক্ষয়ক্ষতি হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আগুন, টেকনাফ, দোকান
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন