কক্সবাজার পৌঁছালো দ্বিতীয় আন্তঃনগর ‘পর্যটক এক্সপ্রেস’

fec-image

পর্যটন নগরী কক্সবাজারের দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবায়ন হয়ে গত ১ ডিসেম্বর থেকে ঢাকা-কক্সবাজার রুটে ‘কক্সবাজার এক্সপ্রেস’ নামের প্রথমবারের মত বাণিজ্যিক ট্রেন চলাচল শুরু হয়। এরপর থেকে চাহিদা বেশি থাকায় ট্রেনের টিকেট পাওয়াই যেন দুঃসাধ্য ব্যাপার।

এদিকে বুধবার (১০ জানুয়ারি) বিকাল ৩টা ২৫ মিনিটে ঢাকা থেকে ৭৮৫ জন যাত্রী নিয়ে কক্সবাজার আইকনিক স্টেশনে পৌঁছালো বাণিজ্যিকভাবে চালু হওয়া দ্বিতীয় আন্তঃনগর ট্রেন ‘পর্যটক এক্সপ্রেস।

এ নিয়ে ঢাকা-কক্সবাজার রুটে প্রতিদিন চলাচল করছে ‘কক্সবাজার এক্সপ্রেস’ ও ‘পর্যটক এক্সপ্রেস’ নামের এই দুইটি বাণিজ্যিক ট্রেন। পর্যটক এক্সপ্রেস ঢাকা থেকে কক্সবাজারের উদ্দ্যেশে রওনা দেয় সকাল সোয়া ৬ টায়।

কক্সবাজার রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার গোলাম রব্বানী জানান, প্রথমবারের মত যাত্রা শুরু করলো বাণিজ্যিকভাবে চালু হওয়া পর্যটকবাহী ট্রেন ‘পর্যটক এক্সপ্রেস’। সকাল সোয়া ছয়টা ছেড়ে আসা ট্রেনটি প্রায় সোয়া নয় ঘন্টায় ট্রেনটি কক্সবাজার আইকনিক স্টেশনে এসে পৌঁছায়। প্রথমবারের মত আসা ট্রেনটিতে যাত্রী ছিল ৭৮৫ জন। এতে খাবারের বগিসহ বগির সংখ্যা ছিল ১৬ টি। রাত সাড়ে আটটায় একই সংখ্যক যাত্রী নিয়ে কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হবে ট্রেনটি। আর ট্রেনটি প্রতি রোববার চলাচল বন্ধ থাকবে। যাত্রীদের চাহিদার বিষয়টি মাথায় রেখে ঢাকা-কক্সবাজার রুটে নতুন একজোড়া বিরতিহীন আন্তঃনগর ট্রেন ‘পর্যটক এক্সপ্রেস’ চালু করা হয়েছে।

পর্যটক এক্সপ্রেস করে আসা সাইফুল ইসলাম নামে এক পর্যটক জানান, এই প্রথম ট্রেনে করে কক্সবাজার আসলাম। ট্রেন চালু হওয়ার পর থেকে অনেকবার চেষ্টা করেও টিকেট পাওয়া যায়নি। সত্যিই অসাধারণ যাত্রা হয়েছে। ভিতরের পরিবেশটাও সুন্দর ছিল।

সুমাইয়া আক্তার পপি নামে আরেক পর্যটক জানান, সব ঠিক আছে। তবে যেভাবে টিকেট পেতে কষ্ট হয় সেক্ষেত্রে ট্রেন মনে হয় আরো একটা প্রয়োজন। এছাড়া ট্রেন থাকাতে পর্যটকের সংখ্যাও বাড়বে।

নতুন করে চালু হওয়া ‘পর্যটক এক্সপ্রেসেও’ যাত্রীদের কাছ থেকে ভাড়া নির্ধারণ করা হয়েছে ‘কক্সবাজার এক্সপ্রেস’ এর মত। এতে ঢাকা থেকে কক্সবাজারের নন-এসি শ্রেণির ‘শোভন চেয়ার’ আসনের ভাড়া ৬৯৫ টাকা এবং এসি শ্রেণীর ‘স্নিগ্ধা’ আসনের ভ্যাটসহ ভাড়া এক হাজার ৩২৫ টাকা। ঢাকা বিমানবন্দর স্টেশন থেকেও একই ভাড়া নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, গত ১ ডিসেম্বর থেকে ঢাকা-কক্সবাজার রুটে ‘কক্সবাজার এক্সেপ্রেস’ নামের প্রথমবারের মত বাণিজ্যিক ট্রেন চলাচল শুরু হয়। এর আগে গত ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে কক্সবাজার আইকনিক রেল স্টেশন এবং ঢাকা-কক্সবাজার রেললাইনের উদ্বোধন ঘোষণা করেন।

কক্সবাজার আইকনিক স্টেশনের এ মাস্টার মোহাম্মদ গোলাম রব্বানী জানান, দেশের বিভিন্ন রুটে চলাচলকারি আরও কয়েকটি ট্রেন কক্সবাজার আইকনিক স্টেশন থেকে চলাচলের আলোচনা চলছে। যত দ্রুত সম্ভব এই ট্রেনগুলো চলাচলের ব্যবস্থা নেবে রেল কর্তৃপক্ষ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কক্সবাজার, কক্সবাজার এক্সপ্রেস, পর্যটক এক্সপ্রেস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন