তাইন্দঙে গওহর রিজভীর হাত থেকেও ত্রাণ নিতে অস্বীকার, পদত্যাগের হুমকি দিলেন পার্বত্য সচিব নববিক্রম কিশোর ত্রিপুরা

পার্বত্য নিউজ রিপোর্ট:

আবারো সরকারী ত্রাণ নিতে অস্বীকার করলেন খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলার তাইনদঙের ক্ষতিগ্রস্ত পাহাড়ীরা  ক্ষতিগ্রস্ত পাহাড়ীরা। এবার প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভীর হাত থেকে ত্রাণ নিতে অস্বীকার করেন স্থানীয় পাহাড়ী নেতারা। এ পর্যায়ে গওহর রিজভীর সফর সঙ্গী পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা পদত্যাগের হুমকি দিয়ে বলেন, আমরা সরকারী বিপুল উদ্যোগ নেয়া সত্তেও এখানকার পাহাড়ী জনগনের আস্থা অর্জন করতে পারিনি। সচিব হিসাবে সে ব্যর্থতা আমার তাই আমার আর এ পদে থাকার কোনো যোগ্যতা নেই। আমি ঢাকায় ফিরে পদত্যাগ করবো। তিনি উপদেষ্টকে তার জায়গায় অন্য লোক দেখার জন্য অনুরোধ করেন।

এপর্যায়ে পাহাড়ী নেতৃবৃন্দ তাদের পূণর্বাসনে করা সরকারী নানা প্রতিশ্রুতির পূর্ণ বাস্তবায়নের অঙ্গীকার সম্বলিত লিখিত চুক্তি দাবী করে বলেন, এ চুক্তি করা হলে তাদের ত্রাণ নিতে কোনো আপত্তি নেই। তাদের এ দাবী মানা সম্ভব নয় বলে জানালে ত্রাণ গ্রহণে অচলাবস্থা সৃষ্টি হয়। এ পর্যায়ে গওহর রিজভী মাইক নিয়ে পাহাড়ী নেতৃবৃন্দকে বোঝানোর চেষ্টা করেন।

এ সময় স্থানীয় প্রশাসন প্রধানমন্ত্রীর উপদেষ্টার সম্মানের কথা বিবেচনা করে ত্রাণ নিতে অনুরোধ করলে পাহাড়ী নেতৃবৃন্দ সম্মত হন। 

উল্লেখ্য, গত ৪ সেপ্টেম্বর পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি তাইন্দং সফরকালে ত্রাণ বিতরণ করতে গেলে স্থানীয় পাহাড়ী নেতৃবৃন্দ ত্রাণ নিতে অস্বীকার করে। ফলে ত্রাণ বিতরণ না করেই ফিরে যেতে হয় স্ংসদীয় টিমকে। অন্যদিকে অভিযোগ রয়েছে, তাঁবু খাটিয়ে খোলা আকাশের নীচে মানবেতর জীবনযাপনে বাধ্য হলেও সাদারণ পাহাড়ীরা ত্রাণ গ্রহন করতে পারছে না পাহাড়ী নেতৃবৃন্দের বাধার মুখে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন