নাইক্ষ্যংছড়িতে নিবন্ধন ফরম সংকট

নিজস্ব প্রতিবেদক:
নাইক্ষ্যংছড়িতে চলমান ছবিযুক্ত হালনাগাদ ভোটার তালিকায় অর্ন্তভূক্ত হতে নিবন্ধন ফরমের সংকট দেখা দিয়েছে। অন্যদিকে গণসচেনতা বৃদ্ধির লক্ষে উপজেলা নির্বাচন অফিস মাইকিং করে বৈধ নাগরিককে ভোটর হতে উদ্ববুদ্দ করছে। এ নিয়ে সাধারণ মানুষের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, উপজেলায় ৫ শতাংশ নতুন ভোটার নিবন্ধন করার লক্ষ্যে ১৬শ ভোটার নিবন্ধন ফরম মাঠ পর্যায়ে ছেড়েছে নির্বাচন কমিশন। উপজেলার পাঁচ ইউনিয়নে মোট ৪৮জন তথ্য সংগ্রহকারী নিয়োগ করা হয়েছে। কিন্তু তাদেরকে নিবন্ধন ফরম সরবরাহ করা হয়েছে চাহিদার তুলনায় অপ্রতুল। এ কারনে তিনটি ইউনিয়নে প্রায় পাঁচশ নাগরিক ভোটার হতে বঞ্চিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। গত ৫জুন থেকে শুরু হওয়া মাঠ পর্যায়ে হালনাগাদ ভোটার কার্যক্রম ১৪ জুন পর্যন্ত চলার কথা থাকলেও ফরম সংকটের কারণে ইতিমধ্যেই তথ্য সংগ্রহকারীরা নিজেদের প্রায় কাজ গুটিয়ে নিয়েছে।

এ ব্যাপারে একাধিক তথ্য সংগ্রহকারী সাংবাদিকদের জানান, তাদের কাছে যে পরিমাণ ভোটার নিবন্ধন ফরম দেওয়া হয়েছে তা মোটেও পর্যাপ্ত নয়। নতুন ভোটারা ফরম না পেয়ে প্রতিদিন শত শত মানুষ উপজেলায় সংশ্লিষ্ট দপ্তরে ভীড় করছে।

দোছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রশিদ আহামদ জানান, আমার ইউনিয়নে নতুন ভোটারযোগ্য প্রায় ৩ শতাধিক ফরমের প্রয়োজনের কথা উল্লেখ করে উপজেলা নির্বাহী অফিসার বরাবরে লিখিত আবেদন করেছেন।
উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের নতুন পাড়ার হালিমা খাতুন, কামাল উদ্দিন, নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়নের হামিদিয়া পাড়ার আবদুর রহমান, নুর মোস্তফা অভিযোগে জানান, নির্বাচন কমিশনের নিয়মানুযায়ী সব ধরনের কাগজপত্র জমা দিয়েও তাদের ভোটার করা হচ্ছে না।

ফরম সংকটের বিষয়ে যোগাযোগ করা হলে নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাচন অফিসারের অতিরিক্ত দায়িত্বে থাকা মো. মাইনুল হক বলেন, নির্বাচন কমিশনের নিয়মানুযায়ী ৫ শতাংশ ভোটার করার জন্য নিবন্ধন ফরম দেওয়া হয়েছে। তবে ইতিমধ্যেই অনেক এলাকায় ভোটার ফরম সংকটের বিষয়টি তিনি উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন