পার্বত্যাঞ্চলের গ্রামীণ জনগোষ্ঠীর জন্য ১২ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি

fec-image

পার্বত্য চট্টগ্রামে বসবাসরত প্রত্যন্ত ও গ্রামীণ জনগোষ্ঠীর জন্য ১২ কোটি ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বুধবার (৪ অক্টোবর) এডিবির সঙ্গে সরকারের এ চুক্তি হয়। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান ও এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং চুক্তি সই করেন।

সংস্থাটি জলবায়ু পরিবর্তনসম্পর্কিত একটি প্রকল্পের আওতায় এ ঋণ দেবে । মূলত পার্বত্য অঞ্চলের জনগোষ্ঠীর মৌলিক সেবাপ্রাপ্তি নিশ্চিত ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করে তাদের ঘুরে দাঁড়ানোর সক্ষমতা বৃদ্ধিতে ঋণসহায়তা দিচ্ছে এডিবি।

এডিমন গিন্টিং বলেন, পার্বত্য চট্টগ্রাম সেক্টরে জলবায়ু-সহনশীল জীবনযাত্রার উন্নতি এবং জলপ্রবাহ ব্যবস্থাপনা প্রকল্প টেকসই এবং স্থিতিস্থাপক সম্প্রদায়ের উন্নয়নে সহায়তা করার জন্য একটি অন্তর্ভুক্তিমূলক, সামগ্রিক এবং অংশগ্রহণমূলক পদ্ধতি গ্রহণ করবে এই প্রকল্প। ২০৩১ সালের মধ্যে প্রকল্পটি কমপক্ষে সাড়ে ৭ হাজার হেক্টর কৃষি জমিতে ফসল কমপক্ষে ৫০ শতাংশ বৃদ্ধি করবে বলে আশা করা হচ্ছে।

তিনি আরো বলেন, এই প্রকল্পের লক্ষ্য হচ্ছে ৫৭ হাজার পরিবারে নারীদের পানি পরিবহনের সময় অর্ধেক কমিয়ে আনা। সেই সঙ্গে প্রকল্পের অর্থায়নে নির্মিত সড়কে চলাচলের সময় অর্ধেক কমিয়ে আনাও এর লক্ষ্য।

এ ছাড়া এ প্রকল্পের মাধ্যমে ভূমির টেকসই ব্যবহার ও খাদ্যনিরাপত্তা বৃদ্ধিতে জলবায়ুর সঙ্গে সংগতিপূর্ণ কৃষিব্যবস্থার উন্নয়নে সহায়তা করা হবে। সে লক্ষ্যে কৃষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হবে।

বান্দরবান, খাগড়াছড়ি ও রাঙামাটি এই তিন পার্বত্য জেলায় এ প্রকল্প বাস্তবায়িত হবে। গ্রামের প্রবেশপথ উন্নত করা, পানি সরবরাহের উৎস এবং স্যানিটেশন পরিষেবার বিকাশ, ছাদে সৌরবিদ্যুৎ স্থাপন ও কৃষিসুবিধা স্থাপনে সহায়তা করা হবে এ প্রকল্পের মাধ্যমে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ঋণ, এডিবি, পার্বত্যাঞ্চল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন