‘পার্বত্য চট্টগ্রাম হিন্দু-বড়ুয়া অধিকার সংরক্ষণ পরিষদ’ এর আহবায়ক কমিটি গঠন

প্রেস বিজ্ঞপ্তি :
‘পার্বত্য চট্টগ্রাম হিন্দু-বড়ুয়া অধিকার সংরক্ষণ পরিষদ’ এর ৪৫ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করা হয়েছে। শিবু প্রসাদ মিশ্র আহবায়ক, সুজিত বড়ুয়াকে সদস্য সচিব করে এ কমিটি গঠন করা হয়।

শুক্রবার রাত ৭ টার সময় রাঙ্গামাটিস্থ অস্থায়ী কার্যলয়ে হিন্দু-বড়ুয়ার বিশিষ্টজনের উপস্থিতিতে এ কমিটি গঠন করা হয়। কমিটি গঠনের পুর্বে ‘পার্বত্য চট্টগ্রাম হিন্দু-বড়ুয়ার অধিকার সংরক্ষণ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।

সভায় বক্তারা বলেন, ৭১ এ স্বাধীনতার জন্য যুদ্ধে অত্র অঞ্চলে হিন্দু-বড়ুয়া জনগোষ্ঠীরা প্রত্যক্ষভাবে জীবন বাজী রেখে অংশ নিয়েছিল এবং এদেশের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে যথাসাধ্য কাজ করে আসছে । কিন্তু দূর্ভাগ্যজনক হলেও সত্য যে, অত্র অঞ্চলের হিন্দু-বড়ুয়া জনগোষ্ঠীরাই সরকারের বৈষম্যমূলক নীতির শিকার । আঞ্চলিক পরিষদ, জেলা পরিষদে চাকমা, মারমাসহ অন্যান্য উপজাতিয় সম্প্রদায়ের জন্য অগ্রাধিকার ভিত্তিতে প্রতিনিধিত্বের নির্দিষ্ট কোঠা নির্ধারণ করা আছে কিন্তু হিন্দু-বড়ুয়ার প্রতিনিধিত্বের কোন সুযোগ নাই । এককেন্দ্রীক, স্বাধীন বাংলাদেশের কোন সচেতন দেশপ্রেমিক জনগণ এই বৈষম্যমূলক নীতি মেনে নিতে পারে না ।

সভায় বক্তারা উপজাতিয় সম্প্রদায়ের ন্যায় হিন্দু-বড়ুয়া জনগোষ্ঠীর সম-অধিকার নিশ্চিত করার জন্য সরকারের প্রতি জোর দাবী জানান। অন্যথায় আন্দোলনের মাধ্যমে দাবী আদায় করা হবে বলে জানান তারা। কোন অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি হলে সরকারকেই দায়-দায়িত্ব বহন করতে হবে বলে হুঁশিয়ারী দেন তারা ।

সংগঠনের প্রধান সমন্নয়ক বাবু উদয়ন বড়ুয়ার সভাপতিত্বে বাবু শ্যামল দেব এর সঞ্চালনায় উক্ত সভায় উপস্থিত ছিলেন শিবু প্রসাদ মিশ্র, সুজিত বড়ুয়া, অলোক প্রিয় চৌধুরী, পঞ্চানন ভট্টাচার্য, রনজিত বড়ুয়া প্রমুখ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন