পাহাড়ের জলাশয় মৎস্য উৎপাদনে ভূমিকা রাখতে পারে: কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি

20.07.2016_Khagrachari  Fishary Week NEWS Pic (5)

সিনিয়র রিপোর্টার:

‘জল আছে যেখানে, মাছ চাষ সেখানে’ এ শ্লোগানকে সামনে রেখে খাগড়াছড়িতে বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু হয়েছে। খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ ও জেলা মৎস্য অধিদপ্তরের আয়োজনে বুধবার বেলা ১১টার দিকে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন করেন খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা।

এ উপলক্ষে একটি র‌্যালি খাগড়াছড়ি জেলার প্রাণ কেন্দ্র চেঙ্গী স্কোয়ার থেকে শুরু করে জেলা শহরের প্রধান প্রধান সড়ক ঘুড়ে খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদ গিয়ে শেষ হয়।

পরে উপজেলা পরিষদ মিলনায়তনে জেলা মৎস্য বিভাগের আহবায়ক ও পার্বত্য জেলা পরিষদ সদস্য মিস শতরুপা চাকমা‘র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। অনুষ্ঠানে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, খাগড়াছড়ির জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান ও জেলা পুলিশ সুপার মো. মজিদ আলী (পিবিএম-সেবা) বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান চঞ্চুমণি চাকমা, খাগড়াছড়ি সদর উপজেলা নির্বাহী অফিসার মো. তাজুল ইসলাম ও খাগড়াছড়ি জেলা মৎস্য কর্মকতা মোহাম্মদ মানিক মিঞা প্রমূখ বক্তব্য রাখেন। পরে অন্যান্য অতিথিদের সাথে নিয়ে পার্বত্য জেলা পরিষদ পার্ক পুকুরে পোনা মাছ অবমুক্ত করেন খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা।

পাহাড়ে নতুন নতুন লেক বা জলাশয় সৃষ্টির মাধ্যমে সকলকে মৎস্য চাষে এগিয়ে আসার আহবান জানিয়ে খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, পাহাড়ের জলাশয় মৎস্য উৎপাদনে ভূমিকা রাকতে পারে। মৎস্য সেক্টরে সরকারের সাফল্যের কথা তুলে ধরে তিনি বলেন, বর্তমানে দেশের কৃষি আয়ের ২৪ ভাগ আসে মৎস্য খাত থেকে। জিডিপিতে মৎস্য সম্পদের অবদান ৪ শতাংশ উল্লেখ করে তিনি বলেন, প্রাণীজ আমিষের ৬০ ভাগ যোগান দেয় মৎস্য খাত।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন