পিডিবি, বায়ু ও সোলার বিদ্যুৎ কোম্পানীর প্রতারণার ফাঁদে দ্বীপবাসি

02

স্টাফ রিপোর্টার:
বিদ্যুৎ সমস্যা কুতুবদিয়ার মানুষকে আর কতকাল ভোগাবে বিধাতাই জানেন। যতসব আশ্বাস সবই যেন গুড়েবালি। বিদ্যুতের আশা যেন আজন্মই দ্বীপবাসীর জন্য হতাশা। বায়ু বিদ্যুৎ, সোলার ও জেনারেটর সিষ্টেম সবই ফাঁকিজুুঁকি, লুকোচুরি আর সরকারী অর্থ লোপাটের ফাঁদ।
এতসব সিষ্টেম না করে কম খরচে বাঁশখালীর ছনুয়া-উত্তর ধূরুং (মাত্র সোয়া কি.মিটার কুতুবদিয়া চ্যানেল) হয়ে ম্যারিন ক্যাবলের সাহায্যে জাতীয় গ্রীডলাইন বিদ্যুতায়ন করলে দেশের সম্পদে পরিণত হতে পারে কুতুবদিয়া।
বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি), বে-সরকারী দু’টি কোম্পানী প্যান এশিয়া পাওয়ার সার্ভিসেস্ (বায়ু বিদ্যুত) লিমিটেড ও গ্রীণ হাউজিং এন্ড এনার্জি (মিনিগ্রীড পাওয়ার) লিমিটেড গত অক্টোবরের প্রথম সপ্তাহে বিদ্যুৎ সরবরাহের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে যার সুবিধা সে-ই নিলো। এতে করে সর্বশেষ প্রতারণার শিকার দ্বীপের পৌনে দু’লাখ মানুষ। তাদের এ জঘন্য প্রতারণাকে কেন্দ্র করে প্রচন্ড ক্ষোভের সৃষ্টি হয়েছে কুতুবদিয়া জুড়ে।
বিগত ২০০৬ সনে উপজেলায় বায়ু বিদ্যুৎ স্থাপন হলেও পিডিবির চরম অসহযোগীতার কারণে আলোরমুখ দেখছেনা বলে সাংবাদিকদের অভিযোগ করেন কোম্পানীটির ব্যবস্থাপনা পরিচালক ফজলুর রহমান। সমন্বয় ছাড়া নিম্নমানের মালামাল ব্যবহার করায় বায়ু বিদ্যুতের নিশ্চয়তা নিতে পারছেনা বলে জানিয়েছেন পিডিবি’র কক্সবাজার নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান।
এছাড়া আবারো ২০০ কিলোওয়াট শক্তিসম্পন্ন একটি জেনারেটর বসানোর কথা জানালেন তিনি। সবক’টি বিদ্যুত কেন্দ্রে  সরেজমিনে গেলে দায়িত্বশীল কাউকে পাওয়া যায়নি।
৫০টি টারবাইন, ১০টি ইনভেটরের সাহায্যে দেড় হাজার কিলোওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন উইং ব্যাটারী চালিত বায়ু বিদ্যুত প্যান এশিয়া পাওয়ার সার্ভিসেস লিমিটেড ও ১শ’ কিলোওয়াট মিনিগ্রীড (সোলার চালিত) পাওয়ার ষ্টেশন গ্রীণ হাউজিং এন্ড এনার্জি  লিমিটেড বিদ্যুতের কাজ করছে। বিদ্যুত খাতে কোটি-কোটি টাকা ব্যয় করলেও অনিয়ম, অব্যবস্থাপনা ও দুর্নীতির কারণে বিদ্যুতের সুফল পাচ্ছেনা কুতুবদিয়ার পৌনে দু’লাখ মানুষ।
শুধু বিদ্যুত সমস্যার কারণে যুগের পর যুগ অন্ধকারে থাকায় উন্নয়নে মারাত্মক পিছিয়ে রয়েছে সম্ভাবনাময় দ্বীপটি। বায়ু, সোলার ও জেনারেটর সিষ্টেম ‘মরার ওপর খাঁড়ার ঘাঁ’ হয়ে জাতীয় গ্রীডলাইনের বিদ্যুত সুবিধা থেকে বঞ্চিত করছে দ্বীপবাসীকে।
Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন