পেকুয়ায় আলোর মুখ দেখতে যাচ্ছে বারবাকিয়া-হারবাং সংযোগ সড়ক সংষ্কার প্রকল্প

নিজস্ব প্রতিনিধি, পেকুয়া:
কক্সবাজারের পেকুয়ায় আলোর মুখ দেখতে যাচ্ছে বারবাকিয়া-হারবাং সংযোগ সড়ক সংষ্কার প্রকল্প। বিষয়টি নিশ্চিত করেছেন ইউএনও মোঃ মারুফুর রশিদ খান।

জানা যায়, জেলার উপকুলীয় এলাকার প্রথম সড়ক পথ-পরিক্রমার নাম বারবাকিয়া-হারবাং সংযোগ সড়ক। উপকুলীয় জনগোষ্ঠীর সড়ক পথ-পরিক্রমা নিশ্চিতে ৬০’র দশকে সড়কটি নির্মাণ করা হয়। সেই সময় থেকে চকরিয়া-পেকুয়া এ দু’উপজেলার উত্তর জনপদের সেতুবন্ধন হিসাবে সড়কটি পরিচিতি লাভ করে। সেই সাথে চট্টগ্রামের বাঁশখালী, দ্বীপ উপজেলা কুতুবদিয়া, মহেশখালী, পেকুয়া, চকরিয়া ও তৎসংলগ্ন এলাকার মানূষের গন্তব্য যাত্রার চাহিদা মেঠাতো একমাত্র এই সড়কটি।

কিন্তু নির্মানের পর থেকে জনগুরুত্বপূর্ণ এই রাস্তাটিতে লাগেনি কোন ধরনের সংষ্কার উন্নয়নের ছোঁয়া। দীর্ঘ অর্ধ-শত বছর ধরে উন্নয়ন বঞ্চিত এ সড়ক সচলে এলাকাবাসীর জোরালো দাবী স্বত্বেও সরকার ও স্থানীয় প্রশাসনের কাছে বিষয়টি থেকে যায় ধামাচাঁপা। শেষ পর্যন্ত বর্তমান সরকারের গত মেয়াদে বিষয়টি সংরক্ষিত মহিলা আসনের সদস্যা কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের দায়িত্বপ্রাপ্ত আলহাজ সাফিয়া খাতুন এম.পি’র দৃষ্টি গোঁচরে তুলে ধরেন পেকুয়া উপজেলা আওয়ামীলীগের প্রয়াত সভাপতি মরহুম ছাদেকুর রহমান ওয়ারেচী।

পরে, আলহাজ্ব সাফিয়া খাতুন এম.পি দীর্ঘদিনের অবহেলিত বারবাকিয়া-হারবাং সংযোগ সড়কটি পূণঃসংষ্কারের উদ্যোগ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন। এনিয়ে তিনি মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি তহবিল থেকে বিশেষ জরুরী অর্থ বরাদ্দও পাইয়ে দেন। উক্ত নির্দেশের প্রেক্ষিতে দু’দফায় জেলা ও উপজেলা এল.জি.ই.ডি কর্তৃপক্ষ প্রথম দফায় সড়কটির এতিমখানা হইতে মাঝেরঘোনা পর্যন্ত দ্বিতীয় দফায় মাঝেরঘোনা থেকে জারুলবুনিয়া ঢালারমুখ গোলাম সুলতানের দোকান পর্যন্ত অংশের নামে মাত্র সংষ্কার কাজ সম্পন্ন করা হয়।

কিন্তু গুরুত্বপূর্ণ এ রাস্তাটির সম্পূর্ণ মেরামত কাজ সম্পন্নে সংশ্লিষ্টদের রহস্যজনক ভুমিকা ও অবহেলার বিষয়টি ধরা পড়ে যায় এলাকাবাসীর নজরে। এনিয়ে এলাকাবাসী হতাশা ও ক্ষোভ জানিয়ে সাংবাদিক ও বিভিন্ন মহলের দৃষ্টি আকর্ষন করলে বিষয়টি আমলে নেন পেকুয়া উপজেলা প্রশাসনের বর্তমান মহানুভব ইউএনও মোঃ মারুফুর রশিদ খান। গত মাসে তিনি সড়কটি পরিদর্শনে যান ও সেখানে স্থানীয় লোকজন এবং বিভিন্ন মহলের সাথে কথা বলে দূর্যোগ ঝুঁকিমুক্ত পরিবেশ সম্মত এ সড়কের প্রয়োজনীয়তা ও গুরুত্বে সম্পর্কে অবহিত হন।

পরে তিনি বিষয়টি কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) পেকুয়া আসনের বর্তমান সংসদ সদস্য জাপা নেতা আলহাজ মুহাম্মদ ইলিয়াছ এম.পির দৃষ্টি গোঁচরে তুলে ধরলে তিনিও দীর্ঘ অর্ধশত বছরের অবহেলিত বারবাকিয়া-হারবাং সংযোগ সড়কের গুরুত্ব ও প্রয়োজনীয়তা আমলে নেন এবং চলতি বরাদ্দের আওতায় বিষয়টি তালিকাভুক্তির ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন।

সর্বশেষ স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব মুহাম্মদ ইলিয়াছ এম.পি’র প্রতিশ্রুতি অনুযায়ী পেকুয়ার বারবাকিয়া-হারবাং সংযোগ সড়ক পূনঃ সংষ্কার ও উন্নয়ন প্রক্রিয়াটি তিনি তালিকাভুক্ত করেছেন বলে ৯ নভেম্বর সোমবার দুপুরে এ প্রতিবেদকের সাথে একান্ত আলাপকালে বিষয়টির সত্যতা নিশ্চিত করে জানান, শীঘ্রই বারবাকিয়া-হারবাং সংযোগ সড়ক সংষ্কার কাজ শুরু হবে বলে জানান।

এদিকে, এলাকার দীর্ঘদিনের ইতিহাস, আভিজাত্য ও ঐতিহ্যের চেতনা সমুন্নতে স্থানীয়রা কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের বর্তমান সদস্য জাপা নেতা হাজি মুহাম্মদ ইলিয়াছ এম.পি ও বর্তমান ইউএনও মোঃ মারুফুর রশিদ খানের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা, শুভেচ্ছা, অভিনন্দন, মোবারকবাদ জ্ঞাপন করে বারবাকিয়া-হারবাং সংযোগ সড়কটি পূর্ব অবস্থানের পাহাড়ি পাদদেশ দিয়ে সম্পন্ন করার জোর দাবী জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন