পেকুয়ায় জায়গার বিরোধ নিয়ে দু’পক্ষের মধ্যে উত্তেজনা

পেকুয়া প্রতিনিধি:
পেকুয়ায় ৫ শতক বসতভিটার জায়গা নিয়ে দু’পক্ষের মধ্যে চরম উত্তেজনা দেখা দিয়েছে। দখল-বেদখলকে কেন্দ্র করে গত এক সপ্তাহ ব্যবধানে দু’পক্ষের মধ্যে দফায় দফায় ধাওয়া ও পাল্টা ধাওয়া হয়েছে। উত্তেজনা প্রশমিত করতে স্থানীয় জনপ্রতিনিধিরা ওই স্থান পরিদর্শন করেছেন। পরবর্তী ফায়সালা না হওয়া পর্যন্ত কসাইদের এক পক্ষকে বিরোধপূর্ণ স্থানে বসতবাড়ি নির্মাণ না করতে নিদের্শনা দেওয়া হয়েছে। স্থানীয় ইউনিয়ন পরিষদ গ্রাম আদালত এ নিয়ে আলী আহমদ গংদের পক্ষে রায় প্রচার করেন।

এদিকে খরিদা স্বত্তের প্রকৃত মালিক আলী আহমদ ও তার স্ত্রী ইসলাম খাতুন গংদের দখলীয় জায়গা জবর-দখলে নিতে তৎপরতা শুরু করেছেন অপর পক্ষ কসাই পাড়ার মৃত.দুলা মিয়ার পুত্র আবুল কাসেম, মৃত.তজু মিয়ার পুত্র পুতিক্যা, মোস্তাক আহমদ ও দুলা মিয়া গং।

জানা যায়, শীলখালী মৌজার কসাই পাড়ার মৃত বৈকন্ট কুমার শীলের পুত্র শুবল চন্দ্র শীলের কাছ থেকে ৪৪১৮নং কবলা মুলে ১৯৯৯ সালে একই এলাকার মৃত এজাহার মিয়ার পুত্র আলী আহমদ ও তার স্ত্রী ইসলাম খাতুন একই দলিল মূলে ৫শতক খরিদ করে ওই জায়গা বিএস ২৬৯৪ মূলে খরিদা পক্ষ জমা ভাগ খতিয়ান সৃজন করেন। বর্তমানে ওই অংশে আলী আহমদের পরিবার বসতি স্থাপন করে বসবাস করে আসছেন।

জানা গেছে, সম্প্রতি ওই জায়গা দখলে নিতে আবুল কাসেম গং কয়েক দিন আগে থেকে বসতির জন্য কাজ শুরু করে। অপরদিকে মালিক পক্ষ বাধা দেয়ার চেষ্টা করলে দু’পক্ষের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

জানা গেছে, ওই জায়গা নিয়ে আলী আহমদ গং বাদি হয়ে গত ২০০৯সালে শীলখালী ইউনিয়ন পরিষদ গ্রাম আদালতে একটি মামলা দায়ের করে। যার নং ১৫/০৯। ওই মামলায় কাগজপত্র দলিলাদি পর্যালোচনা করে ইউপি গ্রাম আদালত স্বত্তের পক্ষে আলী আহমদ গংদের বৈধ মালিক হিসেবে রায় প্রচার করে। এমনকি ওই জায়গায় তাদেরকে কোন ধরনের হয়রানি না করতে বিবাদি পক্ষ আবুল কাসেম গংদেরকে নির্দেশনাও দেওয়া হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন